অর্থনীতি

ডাক ও টেলিযোগাযোগে বরাদ্দ কমলো ২৬৬ কোটি টাকা

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে পেশ করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার’ স্লোগানে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট উত্থাপন করা হয়।

Advertisement

প্রস্তাবিত বাজেটে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে বরাদ্দ বেড়েছে ১ হাজার ৫৪০ কোটি টাকা। একইভাবে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের বরাদ্দ বেড়েছে ৪৮৯ কোটি টাকা। তবে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের বরাদ্দ কমেছে ২৬৬ কোটি টাকা।

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জন্য ১৩ হাজার ৫৭৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের জন্য বরাদ্দ দেওয়া হচ্ছে ২ হাজার ৪২০ কোটি টাকা। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জন্য ২ হাজার ৮৭২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবিত বাজেটে গত ২০২৩-২৪ অর্থবছরে তথ্যপ্রযুক্তি বিভাগকে এককভাবে বরাদ্দ দেওয়া হয়েছিল ২ হাজার ৩৬৮ কোটি টাকা। সংশোধিত বাজেটে যার পরিমাণ দাঁড়িয়েছিল ২ হাজার ৩৮৩ কোটি টাকা। সংশোধিত চূড়ান্ত বাজেটের তুলনায় তথ্যপ্রযুক্তি বিভাগ এবার ৪৮৯ কোটি টাকা বেশি বরাদ্দ পেয়েছে।

Advertisement

প্রস্তাবিত বাজেটে গত অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে এককভাবে বরাদ্দ দেওয়া হয়েছিল ১৩ হাজার ৬০৭ কোটি টাকা। যা পরে সংশোধিত বাজেটে কমে দাঁড়িয়েছিল ১২ হাজার ৩৩ কোটি টাকা। সংশোধিত চূড়ান্ত বাজেটের তুলনায় তথ্যপ্রযুক্তি বিভাগ গত অর্থবছরের চেয়ে এবার ১ হাজার ৫৪০ কোটি কোটি টাকা বেশি পেয়েছে।

প্রস্তাবিত বাজেটে গত অর্থবছরে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে এককভাবে বরাদ্দ দেওয়া হয়েছিল ২ হাজার ৪৩৪ কোটি টাকা। সংশোধিত বাজেটে পরে যা বেড়ে হয়েছিল ২ হাজার ৬৮৬ কোটি টাকা। সংশোধিত চূড়ান্ত বাজেটের তুলনায় তথ্যপ্রযুক্তি বিভাগ গত অর্থবছরের চেয়ে এবার ২৬৬ কোটি টাকা বেশি বরাদ্দ দেওয়া হয়েছে।

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী জানিয়েছেন বিজ্ঞান, গবেষণা, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতের অধীনে ২০৪১ সালের মধ্যে জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পে ২০০৯-১০ অর্থবছর থেকে ২০২৩-২৪ অর্থবছর পর্যন্ত ২২১ কোটি ৬৬ লাখ টাকার বিশেষ গবেষণা অনুদান দেওয়া হয়েছে।

এএএইচ/এমএএইচ/জেআইএম

Advertisement