আন্তর্জাতিক

শেখ হাসিনা ছাড়াও যারা থাকছেন মোদীর শপথ অনুষ্ঠানে

টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হতে চলেছেন নরেন্দ্র মোদী। স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, রোববার (৯ জুন) শপথ নিতে চলেছেন তিনি। আর এই শপথগ্রহণ অনুষ্ঠানে আসতে চলেছেন বিদেশি রাষ্ট্রপ্রধানরা। ভারত সরকারের ‘নেইবারহুড ফার্স্ট’ নীতির প্রতিফলন ঘটিয়ে শপথগ্রহণ অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ার শীর্ষ নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে।

Advertisement

জানা গেছে, মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলংকার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। দুজনের সঙ্গেই বুধবার (৫ জুন) টেলিফোনে কথা হয়েছে ভারতীয় প্রধানমন্ত্রীর। পরের মাসেই রাষ্ট্রীয় সফরে ভারতে যাওয়ার কথা রয়েছে শেখ হাসিনার। সেখানে এই মাসে শপথগ্রহণ অনুষ্ঠানে থাকাটা বাংলাদেশের প্রধানমন্ত্রী বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকেই।

শ্রীলংকা সরকার জানিয়েছে, প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহ নরেন্দ্র মোদীর আমন্ত্রণ গ্রহণ করেছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রীও তার উপস্থিতি নিশ্চিত করেছেন। অনুষ্ঠানের একদিন আগেই শেখ হাসিনা দিল্লি পৌঁছাবেন বলে জানা গেছে। অন্যদিকে ভুটান, নেপাল ও মালদ্বীপের রাষ্ট্রপ্রধানদেরও আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানা গেছে।

তবে এবার যে গুরুতর প্রশ্ন উঠেছে, তা হলো- পাকিস্তানের প্রেসিডেন্ট কিংবা প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হবে কি না?‌ পাকিস্তান সরকারের পক্ষ থেকে বারবার ভারতের সঙ্গে সম্পর্ক পুর্নস্থাপনের বার্তা দেওয়া হচ্ছে। তাই পাকিস্তানের কোনো শীর্ষস্থানীয় নেতৃত্ব শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ পেলে অবাক হওয়ার কিছু নেই।

Advertisement

২০১৪ সালে নরেন্দ্র মোদী তার প্রথম শপথ অনুষ্ঠানে নওয়াজ শরিফকে আমন্ত্রণ জানিয়েছিলেন। আমন্ত্রণ রক্ষাও করেছিলেন তৎকালীন পাকিস্তানি প্রধানমন্ত্রী।

সূত্র: এনডিটিভি

এসএএইচ

Advertisement