দেশজুড়ে

নদীতে ভেঙে পড়লো সেতু

টাঙ্গাইলে ঝিনাই নদীর ওপর নির্মিত সেতুর একাংশ ভেঙে পড়েছে। এতে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে পড়েছে নগদাশিমলার বনমালী-জামতৈল সড়কে।

Advertisement

বুধবার (৫ জুন) বিকেল ৩টার দিকে গোপালপুর উপজেলার বনমালী এলাকায় ঝিনাই নদীর ওপর নির্মিত সেতুটি ভেঙে পড়ে। সেতুটি ভেঙে যাওয়ার পর স্থানীয়রা নদীতে জমে থাকা কচুরিপানার ওপর দিয়ে ঝুঁকি নিয়ে হেঁটে নদী পারাপার হচ্ছেন।

জানা গেছে, উপজেলার নগদাশিমলার বনমালী এলাকায় ঝিনাই নদীর ওপর ১৯৯৬ সালে সেতুটি নির্মাণ করা হয়। সেতুটির দৈর্ঘ্য ৪০ মিটার এবং ৫ ফুট প্রস্থ। নদীতে পানি বৃদ্ধির কারণে কচুরিপানাগুলো একত্রিত হয়ে সেতুর পিলারে জমাট বাঁধে। এতে সেতুর পিলারের নিচে মাটি না থাকায় তীব্র স্রোত ও কচুরিপানার চাপে সেতুর মাঝখানের প্রায় ২০ মিটার অংশ ভেঙে নদীতে পড়ে যায়। বাকি অংশটুকুও ঝুঁকিতে রয়েছে।

স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য আয়নাল হক বলেন, নদীতে পানি আসার আগেই সেতুটির নিচে জমে থাকা কচুরিপানা পরিষ্কার করা হয়। এভাবেই বিগত পাঁচ বছর ধরে করেছি। কিন্তু হঠাৎ করে কাল সেতুর মাঝখানের কিছু অংশ ভেঙে নদীতে পড়েছে।

Advertisement

তিনি বলেন, সেতু ভেঙে যাওয়ার পর লোকজন নদীতে জমে থাকা কচুরিপানার ওপর দিয়ে হেঁটে নদী পার হচ্ছে।

এ বিষয়ে গোপালপুর উপজেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী ফাত্তাউর রহমান জানান, সেতুটি দীর্ঘদিনের পুরাতন ছিল। সেতুর প্রস্থ ছিল ৫ ফুট। স্থানীয়দের যাতায়াতের স্বার্থে ঝিনাই নদীর ওপর সেতুটি নির্মাণ করা হয়েছিল। পুরাতন সেতু হওয়ায় সেটি সংস্কারের উপযোগী ছিল না। নতুন করে সেতু নির্মাণের জন্য প্রস্তাবনা পাঠাবো হবে।

আরিফ উর রহমান টগর/এফএ/এএসএম

Advertisement