ক্যাম্পাস

কোটা পুনর্বহালের সিদ্ধান্ত বাতিলের দাবিতে চবিতে বিক্ষোভ

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাসহ ৩০ শতাংশ কোটা পুনর্বহালের সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাধারণ শিক্ষার্থীরা। এই দাবিতে তারা অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন।

Advertisement

বুধবার (৫ জুন) রাত ১০টা ৪০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে অবস্থান নেন শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা ‌‌‌‘সকল কোটা বাতিল হোক বৈষম্যের অবসান হোক’, ‘সোনার বাংলা তোমার আমার সবার’, ‘কোটা নিপাত যাক মেধাবীরা মুক্তি পাক’- এ ধরনের লেখা সংবলিত প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ করতে থাকেন।

শিক্ষার্থীরা বলেন, কোটা ব্যবস্থা পুনর্বহাল থাকলে যোগ্যতা থাকা সত্ত্বেও সাধারণ মেধাবী শিক্ষার্থীরা চাকরি পাবে না। এজন্য ২০১৮ সালে ৭ মাস আন্দোলনের মাধ্যমে কোটা পদ্ধতি বাতিল করা হয়েছিল। কিন্তু আজ পাঁচ বছরের বেশি সময় পর আদালত তা পুনর্বহালের রায় দেন।

আরও পড়ুন

Advertisement

সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল

শিক্ষার্থীরা আরও বলেন, এখন সরকার যদি এই রায় গ্রহণ করে নেয় তাহলে আমাদের আন্দোলনের পথ বেছে নিতে হবে। আমরা সব বৈষম্যের অবসান চাই। দরকার হলে লাগাতার আন্দোলন করবো, তবুও এই কোটা মেনে নেবো না।

এর আগে এদিন প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলে ২০১৮ সালের ৪ অক্টোবর জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। এর ফলে সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল থাকবে।

এ সংক্রান্ত রিটের চূড়ান্ত শুনানি নিয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় দেন।

সরকারি চাকরিতে কোটা বাতিলে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে ২০১৮ সালের ৩ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে ৫৬ শতাংশ কোটা বাতিল করা হয়। তবে তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে কোটা ব্যবস্থা বহাল রাখে সরকার।

Advertisement

আহমেদ জুনাইদ/ইএ