আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৫ জুন ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

চূড়ান্ত ফল ঘোষণা: মোদীর বিজেপি ২৪০, কংগ্রেস ৯৯ভারতের লোকসভা নির্বাচনের ৫৪৩টি আসনের মধ্যে একটি বাদে সবগুলোর চূড়ান্ত ফল ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (৪ জুন) মধ্যরাতে দেশটির নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত ফলাফলে দেখা গেছে, ৫৪২টি আসনের মধ্যে ২৪০টিতে জয় পেয়েছে নরেন্দ্র মোদীর ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। আর ৯৯টি আসনে জয় পেয়েছে প্রধান বিরোধীদল ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস।

সিএনএনের বিশ্লেষণ/মোদীর একদলীয় রাষ্ট্রনীতি প্রত্যাখ্যান করেছে ভোটাররাবুথ ফেরত জরিপে বিরোধীদের নজিরবিহীন পরাজয় দেখানো হয়েছিল। এর মাধ্যমে নির্বাচনী ফলাফলে প্রায় ইতি টানা হয়। বলা হয়েছিল, নরেন্দ্র মোদীর হিন্দু জাতীয়তাবাদী জোট সর্বোচ্চ সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে।

নীতিশ-নাইডুকে জোটে রাখতে কী মূল্য দেবে বিজেপি?ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হয়েছে মঙ্গলবার (৪ জুন) রাতে। এই ফলাফল অবাক করেছে প্রায় সবাইকে। কারণ, বুথফেরত জরিপগুলো যেভাবে আভাস দিচ্ছিল, এবারের নির্বাচনেও নরেন্দ্র মোদীর জয়জয়কার হতে যাচ্ছে, ভূমিধস জয় পেতে যাচ্ছে বিজেপি; সেটি কার্যত ভুল প্রমাণিত হয়েছে।

Advertisement

নীতিশ-নাইডুর কাছ থেকে লিখিত সমর্থন পেলেন মোদী, শপথ শনিবারভারতে নতুন সরকার গঠন করতে চলেছে বিজেপির নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ)। আগামী শনিবার টানা তৃতীয় মেয়াদের প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করবেন নরেন্দ্র মোদী। বুধবার (৫ জুন) সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতের নির্বাচন: ৭৮ মুসলিম প্রার্থীর মধ্যে জয়ী মাত্র ১৫ জনভারতের ১৮তম লোকসভা নির্বাচনে বিভিন্ন আসনে লড়েছেন ৭৮ জন মুসলিম প্রার্থী। কিন্তু তাদের মধ্যে জয়ের দেখা পেয়েছেন মাত্র ১৫ জন। বিজয়ীদের মধ্যে রয়েছেন সাবেক ক্রিকেটার ইউসুফ পাঠান। তৃণমূল কংগ্রেসের হয়ে লড়াই করে তিনি হারিয়েছেন কংগ্রেসের প্রবীণ নেতা অধীর রঞ্জন চৌধুরীকে।

দূষণ কমাবে প্লাস্টিকখেকো ব্যাকটেরিয়াআজকাল মোবাইল ফোনের কাভার থেকে শুরু করে বিছানার ফোম, নিত্যব্যবহার্য প্রায় সব কিছুতেই পলিউরেথেন ব্যবহৃত হয়। এটি পুনর্ব্যবহার (রিসাইকেল) করা কঠিন এবং ভাগাড়ে গিয়ে জমা হয়। ফলে বাড়তে থাকে পরিবেশ দূষণ। কিন্তু আশার কথা হলো, এ সমস্যার জন্য অনেকটা বৈজ্ঞানিক কল্পকাহিনির মতো দারুণ এক সমাধান বের করেছেন গবেষকরা।

সামুদ্রিক বর্জ্য দূর করা হয় যেভাবেপ্রায় এক দশক ধরে প্রশান্ত মহাসাগর থেকে প্লাস্টিক বর্জ্য সরানোর উপায় নিয়ে কাজ করছেন বোয়ান স্ল্যাট নামের এক ডাচ উদ্যোক্তা। তার প্রতিষ্ঠিত সংস্থা ‘ওশান ক্লিনআপ’ নামে অলাভজনক পরিবেশ সংগঠন বিশ্বের বিভিন্ন নদী ও সমুদ্র থেকে বর্জ্য অপসারণের কাজ করছে।

Advertisement

তাপপ্রবাহে বাড়ছে অকালে শিশুর জন্মতাপপ্রবাহের ফলে যুক্তরাষ্ট্রে নির্ধারিত সময়ের আগেই বা অকালে শিশুর জন্ম বাড়ছে। এতে শিশুদের স্বাস্থ্যে নেতিবাচক প্রভাব পড়ছে। এমনকি দীর্ঘমেয়াদেও এর ভুক্তভোগী হতে পারে শিশুরা। নতুন এক গবেষণায় এমনটিই দেখা গেছে।

এমপি আনার হত্যা: ফের ২ দিনের সিআইডি হেফাজতে জিহাদঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজীম আনার হত্যা মামলায় ভারতে গ্রেফতার জিহাদ হাওলাদারকে বুধবার (৫ জুন) উত্তর ২৪ পরগনা জেলার বারাসত জেলা ও দায়রা আদালতে তোলা হয়।

জামিন পেলেন পি কে হালদারমায়ের শেষকৃত্যে অংশ নিতে ১৪ দিনের জন্য অন্তর্বর্তী জামিন পেয়েছেন বাংলাদেশ থেকে কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচারে অভিযুক্ত প্রশান্ত কুমার হালদার ওরফে পি কে হালদার। প্যারোলে (অন্তর্বর্তী জামিন) মুক্তি পাচ্ছেন তার ভাই এবং এই মামলার অন্যতম অভিযুক্ত প্রাণেশ হালদারও।

বিশ্বে মিলিয়নিয়ারের সংখ্যা বেড়ে ২ কোটি ২৮ লাখবিশ্বে একসঙ্গে এত ধনী মানুষ আগে কখনোই ছিল না। ঊর্ধ্বমুখী পুঁজিবাজারে বিনিয়োগ তাদের আগের চেয়ে আরও বেশি ধনী করে তুলেছে। বুধবার (৫ জুন) প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কেএএ/এমএস