অর্থনীতি

বায়োব্যাংক প্রতিষ্ঠায় সহযোগিতা করবে বিএসএমএমইউ: ভিসি

দেশে বায়োব্যাংক প্রতিষ্ঠায় সার্বিক সহযোগিতার অঙ্গীকার ব্যক্ত করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক।

Advertisement

সম্প্রতি অনলাইনে ‘বাংলাদেশে বায়োব্যাংক প্রতিষ্ঠা’ শীর্ষক একটি উচ্চপর্যায়ের আলোচনা সভায় এ কথা বলেছেন তিনি। অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক তার বক্তব্যে বাংলাদেশে বায়োব্যাংক প্রতিষ্ঠার মাধ্যমে বিশ্বমানের গবেষণা পরিচালনার একটি আঞ্চলিক কেন্দ্রবিন্দু হিসেবে গড়ে তুলতে দৃঢ় প্রতিজ্ঞা করেন।

সভায় বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউরোপীয় ইউনিয়ন মিশনের প্রধান মাহবুব হাসান সালেহ উপস্থিত ছিলেন। তিনি বাংলাদেশে বায়োব্যাংক প্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয় বাজেট ব্যবস্থাপনা এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বিএসএমএমইউয়ের যোগসূত্র স্থাপনে দূতাবাসের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

এ ছাড়া সভায় বায়োব্যাংক প্রতিষ্ঠার অন্যতম উদ্যোক্তা ও বিশ্ববিদ্যালয়ের অ্যানাটমি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. লায়লা আনজুমান বানু এবং ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. সায়েদুর রহমান উপস্থিত ছিলেন। তারা গত ২০২২ সালে জাতিসংঘের সাধারণ সভায় সায়েন্স সামিট থেকে শুরু করে বাংলাদেশে বায়োব্যাংক প্রতিষ্ঠার বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ করণীয় সম্পর্কে আলোকপাত করেন।

Advertisement

বক্তারা বলেন, বায়োব্যাংকে বিভিন্ন অর্গান ও টিস্যু সংরক্ষণ করা হয়। বিশ্বমানের গবেষণা পরিচালনা ও মহামারিসহ বিবিধ জটিল ও কঠিন রোগের ভ্যাকসিন আবিষ্কারের প্রয়োজনীয় তথ্য প্রাপ্তিতে বায়োব্যাংকের গুরুত্ব অসীম। পরিবেশ ও বিভিন্ন প্রাণির মধ্যে বিদ্যমান ভাইরাস ও ব্যাক্টেরিয়ার বিষয়ে অতীত ও বর্তমান পরিস্থিতি জানতে বায়োব্যাংকের বিরাট অবদান রয়েছে।

সভা থেকে অতিদ্রুত বায়োব্যাংকের একটি ধারণাপত্র তৈরির উদ্যোগ নেওয়া হয়। এ বিষয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব ডা. মহিউদ্দিন ওসমানী সার্বিক সহায়তা করবেন বলে প্রতিশ্রুতি দেন।

আয়ারল্যান্ডের ইউনিভার্সিটি কলেজ অব ডাবলিনের ডা. আরমান রহমানের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন বিএসএমএমইউর প্রো-ভাইস চ্যান্সেলর (একাডেমিক) অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান এবং (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, বেলজিয়ামে বাংলাদেশ দূতাবাসের মিশন উপ-প্রধান প্রীতি রহমান ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী প্রমুখ।

এএএম/এমএএইচ/জিকেএস

Advertisement