আন্তর্জাতিক

তাপপ্রবাহে বাড়ছে অকালে শিশুর জন্ম

তাপপ্রবাহের ফলে যুক্তরাষ্ট্রে নির্ধারিত সময়ের আগেই বা অকালে শিশুর জন্ম বাড়ছে। এতে শিশুদের স্বাস্থ্যে নেতিবাচক প্রভাব পড়ছে। এমনকি দীর্ঘমেয়াদেও এর ভুক্তভোগী হতে পারে শিশুরা। নতুন এক গবেষণায় এমনটিই দেখা গেছে।

Advertisement

কৃষ্ণাঙ্গ, হিস্পানিক ও নিম্ন আর্থ-সামাজিক গোষ্ঠীর মায়েরা এক্ষেত্রে ঝুঁকিতে রয়েছেন। অর্থাৎ তীব্র তাপপ্রবাহে নির্ধারিত সময়ের আগেই সন্তান প্রসব করতে পারেন তারা।

জলবায়ু পরিবর্তনের কারণে ঘন ঘন তাপপ্রবাহ বইছে এবং তা দীর্ঘস্থায়ী হচ্ছে। তাপপ্রবাহের তীব্রতা বাড়ছে।

সিডিসি’র তথ্য অনুযায়ী, তাপপ্রবাহের কারণে সবচেয়ে ঝুঁকিতে থাকা ব্যক্তিদের মধ্যে গর্ভবতী নারীরাও আছেন। বিশেষ করে হিটস্ট্রোকজনিত সমস্যা হতে পারে তাদের, যা তাদের গর্ভে থাকা সন্তানের ওপর সবচেয়ে বেশি প্রভাব ফেলে।

Advertisement

গবেষকরা ১৯৯৩ থেকে ২০১৭ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের ৫০টি মেট্রোপলিটন এলাকায় পাঁচ কোটি ৩০ লাখ শিশুর জন্ম পর্যবেক্ষণ করেছেন। এতে তারা দেখেছেন, টানা চারদিনের তাপপ্রবাহে অকালে জন্মের আশঙ্কা দুই শতাংশ বেশি।

গবেষণার লেখক ও নেভাদা বিশ্ববিদ্যালয়ের মহামারিবিদ্যার অধ্যাপক লিন্ডসে ড্যারো বলেন, যে জনগোষ্ঠী কোনোভাবেই তাপপ্রবাহ থেকে দূরে থাকতে পারে না তারা আরও বেশি ঝুঁকিতে।

শিশু মৃত্যুর অন্যতম কারণ হলো অকাল জন্ম। ফলে শ্বাসপ্রশ্বাসসহ মানসিক বিকাশের মতো জটিল সমস্যার সম্মুখীন হতে পারে শিশুরা।

জলবায়ু সংকটের কারণে সাম্প্রতিককালে তাপপ্রবাহ লক্ষ্য করা যাচ্ছে। তাপপ্রবাহ দীর্ঘ সময় ধরে অবস্থান করছে। বেড়েছে তীব্রতা।

Advertisement

সূত্র: দ্য গার্ডিয়ান

এমএসএম/এমএমএআর/জেআইএম