স্বাস্থ্য

রোগীরা যেন সহজেই চিকিৎসা নিতে পারে, সেদিকে গুরুত্ব দিতে হবে

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক বলেছেন, এই বিশ্ববিদ্যালয়কে অনন্য উচ্চতায় নিয়ে যেতে হলে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি করতে হবে। সবাইকে দক্ষতা অর্জন করতে হবে এবং জবাবদিহির আওতায় আনতে হবে। মনে রাখতে হবে, চিকিৎসকরা রোগীর কাছে দায়বদ্ধ।

Advertisement

মঙ্গলবার (৪ জুন) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে অনুষ্ঠিত ‘সিটিজেন চার্টার প্রণয়ন, বাস্তবায়ন ও হালনাগাদকরণ শীর্ষক তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় রোগীদের সহজে ও সুলভে বিশ্বমানের চিকিৎসা সেবা দিতে যা যা করণীয় তা করতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানান উপাচার্য। তিনি বলেন, প্রতিটি বিভাগের নিজস্ব প্রতিশ্রুতি ডিসপ্লেতে লিখিতভাবে উপস্থাপনের ব্যবস্থা করতে হবে। এক কথায় রোগীরা যাতে সহজেই এখান থেকে চিকিৎসা সেবা নিয়ে বাড়ি ফিরে যেতে পারেন সে দিকে যথাযথ গুরুত্ব দিতে হবে। তাহলেই বিশ্ববিদ্যালয়ের সুনাম সর্বত্র ছড়িয়ে পড়বে। তাই পদ্ধতি, বিন্যাস, বিস্তৃতির ক্ষেত্রেও নজর দিতে হবে।

কর্মশালায় বিশেষ অতিথি ও মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান এবং উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান।

Advertisement

বিএসএমএমইউয়ের প্রশিক্ষণ সমন্বয়ক ও পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. রেজাউর রহমানের সঞ্চালনায় আয়োজিত এই কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির পরিচালক ও এপিএর সভাপতি অধ্যাপক ডা. জেসমিন বানু। এসময় বিভিন্ন অনুষদের ডিন এবং বিভিন্ন বিভাগের বিভাগীয় চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

এএএম/এসআইটি/জেআইএম