লাইফস্টাইল

খালি পেটে চা পান করলে কী হয়?

চা বিশ্বজুড়ে জনপ্রিয় এক পানীয়। জীবনে কখনো চা পান করেননি, এমন মানুষ খুঁজে পাওয়া হয়তো মুশকিল। কেউ হয়তো বেশি চা পান করনে, আবার কেউ পরিমিত। তবে সকালে ঘুম থেকে উঠে অনেকেই চায়ের কাপে চুমুক দেন।

Advertisement

এরপর থেকে চাপ্রেমীরা দিনে একাধিকবার চা পান করেন। তবে কখনো কি ভেবে দেখেছেন, আপনার প্রতিদিনকার এই অভ্যাস স্বাস্থ্যের জন্য কতটা বিপজ্জনক হতে পারে!

যদিও চা স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী। তবে খালি পেটে চা পান করা উচিত নয়। খালি পেটে চা পান করলে অ্যাসিডিটি বা বদহজম হতে পারে।

চায়ে থিওফাইলাইন নামক একটি যৌগ থাকে, যা শরীরের আর্দ্রতা শুষে নেয়। এই যৌগের ডিহাইড্রেটিং প্রভাব থাকায় কোষ্ঠকাঠিন্য হতে পারে।

Advertisement

আরও পড়ুন

ওজন কমাতে শুধু ডায়েট-ব্যায়াম নয়, আরও যা করা জরুরি সাইকেল চালালে আয়ু বাড়ে, ঝুঁকি কমে নানা রোগের

আবার সকালে চা পানের পর প্রথমে মুখের ব্যাকটেরিয়া চিনিকে ভেঙে ফেলে, যা মুখে অ্যাসিডের মাত্রা বাড়িয়ে তুলতে পারে। এতে দাঁতের এনামেলের ক্ষয় হয়।

অনেকে আবার সকালে দুধ চা পান করেন। এতে পেট আরও ফুলে ওঠে দিয়ে ও অ্যাসিডিটিতে ভুগতে হয় দিনভর। দীর্ঘদিনের এই অভ্যাস থেকে হতে পারে আলসারও।

বিশেষজ্ঞদের মতে, চা পান করার সবচেয়ে ভালো সময় হলো খাওয়ার ১-২ ঘণ্টা পরে। সকালেও এটি পান করতে পারেন, তবে খালি পেটে নয়।

Advertisement

আর দুধ চা এড়িয়ে যান। কারণ এর থেকে কোনো পুষ্টিগুণ শরীর পায় না। তার চেয়ে ভেষজ বিভিন্ন চা যেমন- গ্রিন টি, তুলসি টি, লেমনগ্রাস টি ইত্যাদি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এএসএম