জাতীয়

এমপি আনার হত্যা মামলার তদন্ত করবে ভারত: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে ভারতে।হত্যাকাণ্ডের মূল মামলার তদন্ত করবে ভারত। সেখানে যদি আমাদের সম্পৃক্ত করে আমরা সহযোগিতা করবো।

Advertisement

শনিবার (১ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

আসাদুজ্জামান খান কামাল বলেন, সংসদ সদস্যের খুন হয়েছে ভারতে। তাই মামলাটি ভারতেই হয়েছে এবং ভারত থেকেই সেটা হবে। ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের বন্দী বিনিময় প্রত্যাবর্তন চুক্তি রয়েছে। কাজেই ভারত সরকারই তাদের কাছে আবেদন করবে। যেহেতু ঘটনা ঘটেছে তাদের দেশে। আমাদের দেশে হলে আমরা আবেদন করতাম। তখন মূল মামলাটা আমাদের থাকতো।

আরও পড়ুনএমপি আনার হত্যা: এবার নেপাল যাচ্ছেন ডিবিপ্রধান হারুন

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নেপালে একজন (সিয়াম) পালিয়ে গেছে। যে যেখানে আছে, তাদের ধরার চেষ্টা চলছে। একজন সংসদ সদস্যকে এরকম নৃশংসভাবে হত্যা করবে, আর আমরা বসে থাকবো এটা তো হতে পারে না।

Advertisement

আমাদের সবধরনের প্রচেষ্টা অব্যাহত আছে উল্লেখ করে মন্ত্রী বলেন, যারা এ খুন করেছে বা খুনে সহযোগিতা করেছে, তাদের সবাইকে আইনের আওতায় আনা হবে। নেপালে যে আছে, তাকে ফিরিয়ে আনার জন্য যতধরনের ব্যবস্থা সেটা করছি।

এদিকে, এমপি আনার হত্যার তদন্তের জন্য শনিবার (১ জুন) সকালে নেপালের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ। প্রতিনিধিদলে ডিবির দুজন কর্মকর্তা এবং পুলিশ সদরদপ্তরের এনসিবির একজন কর্মকর্তা রয়েছেন বলে জানা গেছে।

টিটি/এমএএইচ/জেআইএম

Advertisement