তথ্যপ্রযুক্তি

শিশুদের জন্য বিশেষ স্মার্টওয়াচ আনলো গুগল

গুগল এর আগে বেশ কয়েকটি স্মার্টওয়াচ এনেছে বাজারে। এবার শিশুদের জন্য বিশেষ ফিচার যুক্ত স্মার্টওয়াচ আনছে সংস্থা। গুগল ফিটবিট স্মার্টওয়াচটি ৭ বছর বা তার বেশি বয়সীদের জন্য এই ঘড়ি আনা হয়েছে। কোম্পানি জানিয়েছে, শিশুদের কথা মাথায় রেখেই এই স্মার্টওয়াচ ডিজাইন করা হয়েছে।

Advertisement

শিশুদের নিরাপত্তার কথা মাথায় রেখে এতে লোকেশন ট্র্যাকিং ফিচারও যোগ করা হয়েছে। রিয়েল টাইম লোকেশন আপডেট পাওয়া যাবে স্মার্টওয়াচে। মজবুত বডি এবং ওএলইডি ডিসপ্লে রয়েছে স্মার্টওয়াচে। এতে স্মার্টফোনের মতো কর্নিং গোরিলা গ্লাসের সুরক্ষাও পাবেন।

স্টেনলেস স্টিল এবং পুনর্ব্যবহার প্লাস্টিক উপাদান দিয়ে তৈরি এই ঘড়ি। স্মার্টওয়াচের ওজন মাত্র ২৮.০৩ গ্রাম। কোম্পানির দাবি, এটি একটি ইকো-ফ্রেন্ডলি স্মার্টওয়াচ। স্মার্টওয়াচে ২ জিবি ব়্যাম এবং ৩২ জিবি স্টোরেজ, মাল্টি-টাস্কিংয়ের জন্য পাবেন কোয়ালকম স্ন্যাপড্রাগন ডব্লিউ৫ প্রসেসর। যদিও গুগল প্লে-স্টোরের সাপোর্ট পাওয়া যাবে না, এই ঘড়িতে ৩২৮এমএএইচ ব্যাটারি ক্যাপাসিটি রয়েছে, সঙ্গে মিলবে ফাস্ট চার্জিং।

আরও পড়ুন

Advertisement

এক চার্জে ১৪ দিন চলবে অনরের স্মার্টওয়াচ

সংস্থার দাবি, ৩০ মিনিটে ৬০ শতাংশ চার্জ এবং ৭০ মিনিটে ১০০ শতাংশ চার্জ হতে পারে এই স্মার্টওয়াচ। কানেক্টিভিটির ক্ষেত্রে পাবেন এলটিই কানেক্টিভিটি, ওয়াইফাই, ব্লুটুথ 5.0, এনএফসি এবং জিপিএস। ফিটবিট অ্যাপের মাধ্যমে স্মার্টওয়াচ নিয়ন্ত্রণ করতে পারবেন অভিভাবকেরা। তবে প্রাইভেসির কথা মাথায় রেখে ২৪ ঘণ্টার লোকেশন ডেটাই স্টোর থাকবে স্মার্টওয়াচে।

এই ঘড়ি দিয়ে ফোন এবং মেসেজ দুটোই করতে পারবেন। ২০টি কন্টাক্ট নম্বর সেভ রাখা যাবে স্মার্টওয়াচে। শিশুরা এতে থ্রিডি গেমসও খেলতে পারবে। এই ঘড়িটি প্রায় সব ফিজিক্যাল অ্যাক্টিভিটি ট্র্যাক করতে পারবে। পাশাপাশি ফিটনেসের জন্য এখানে গোলও সেট করা যাবে।

শুধু তাই নয়, এই ঘড়ি ওয়াটার রেসিসট্যান্টও। ৫০ মিটার পর্যন্ত পানির নিচেও কিছু হবে এই ঘড়ির। এটি গুগল স্টোর এবং অ্যামাজন থেকে অর্ডার করা যাবে। আন্তর্জাতিক বাজারে স্মার্টওয়াচের দাম রাখা হয়েছে ২২৯. ৯৫ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ২৬ হাজার ৯৬০ টাকা।

আরও পড়ুন

Advertisement

এক চার্জে টানা ৭২ ঘণ্টা চলবে এই স্মার্টওয়াচ স্মার্টওয়াচ ও ফিটনেস ব্যান্ডের মধ্যে পার্থক্য কী?

সূত্র: গ্যাজেট৩৬০

কেএসকে/এমএস