আন্তর্জাতিক

শেষ দফার নির্বাচনের আগে ধ্যানে মোদী

১৩১ বছর আগে যেখানে ধ্যান করেছিলেন নরেন্দ্রনাথ দত্ত অর্থাৎ স্বামী বিবেকানন্দ। লোকসভা নির্বাচনের শেষ ধাপের আগে কন্যাকুমারীর সেই বিবেকানন্দ রকেই এবার ধ্যানে বসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার (৩০ মে) তিরুঅনন্তপুরমের ভগবতী আম্মান মন্দিরে পুজো সেরে ধ্যানে বসেছেন তিনি।

Advertisement

জানা গেছে, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটের দিকে তিনি ধ্যান শুরু করেছেন। আগামী ৪৫ ঘণ্টা তিনি ওই ধ্যানে থাকবেন। এই ৪৫ ঘণ্টা শুধু তরল খাবার খাবেন মোদী। 

Sunrise, Surya Arghya, Spirituality... pic.twitter.com/Q87bIuFm97

— BJP (@BJP4India) May 31, 2024

এই ৪৫ ঘণ্টা কারও সঙ্গে কথা বলবেন না মোদী। অর্থাৎ পুরোটাই মৌনব্রত পালন করবেন। এমনকি ওই ধ্যানের জায়গা থেকে বাইরেও আসবেন না তিনি। বেশিরভাগ সময়টাই কাটাবেন ধ্যান করে।

Advertisement

২০১৯ সালে লোকসভা নির্বাচনের পর মোদী যখন কেদারনাথে ধ্যানে বসলেন, সেবার প্রায় গোটা ধ্যান পর্বের ছবি-ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছিল। দেখানো হয়েছিল সংবাদমাধ্যমেও। কিন্তু এবার তেমনটা হয়নি। মোদীর ধ্যানে বসার প্রায় ১২ ঘণ্টা পর ছবি-ভিডিও প্রকাশ্যে এসেছে।

সংবাদমাধ্যম এএনআই-এর টুইট করা ভিডিও দেখা যাচ্ছে, নরেন্দ্র মোদী স্বামী বিবেকানন্দের মূর্তির সামনে বসে ধ্যান করছেন। তার পরনে গেরুয়া বসন। হাতে রুদ্রাক্ষের মালা।

এদিকে মোদীর ধ্যান নিয়ে আগেই আপত্তি জানিয়ে রেখেছিল বিরোধীরা। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী খোঁচা দিয়ে প্রশ্ন করেছিলেন, ধ্যান আবার কেউ ক্যামেরা নিয়ে করে নাকি? কংগ্রেস, ডিএমকের মতো দলের পক্ষ থেকে কমিশনেও আবেদন জানানো হয়েছিল, যাতে মোদীকে ধ্যানের অনুমতি না দেওয়া হয়। কিন্তু তাতে কাজের কাজ হয়নি। বিরোধীদের আপত্তি উড়িয়ে ধ্যান করছেন মোদী।

সূত্র: এনডিটিভি

Advertisement

এমএসএম