লাইফস্টাইল

মাছের বিরিয়ানি রাঁধবেন যেভাবে

মাছ খেতে কমবেশি সবাই ভালোবাসেন। মাছ দিয়ে বিভিন্ন পদ রান্না করা যায়। মাছের সব পদই বেশ সুস্বাদু। মাছ ভুনা থেকে শুরু করে মাছের চচ্চড়ি, মাছ ভাজা, মাছের ঝোল এসবই প্রতিদিন কমবেশি পাতে রাখেন সবাই।

Advertisement

তবে চাইলে আজ ছুটির দিনে স্বাদ বদলাতে রাঁধতে পারেন মাছের বিরিয়ানি। একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। জেনে নিন মাছের বিরিয়ানি তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. রুই বা স্যালমন মাছের পেটি ৪ টুকরো২. বাসমতি বা চিনিগুঁড়া চাল ১ কাপ৩. ঘি বা তেল ৪ টেবিল চামচ৪. পেঁয়াজ কুঁচি ১ কাপ৫. আদা বাটা ২ চা চামচ৬. রসুন বাটা ২ চা চামচ৭. টকদই ৪ টেবিল চামচ৮. জায়ফল ও জয়ত্রী গুঁড়া ২ চা চামচ৯. পোস্ত বাটা ১ চা চামচ১০. এলাচ ৪-৫টি১১. দারুচিনি ২ টুকরো১২. দুধ আধা কাপ১৩. লেবু পাতলা করে কাটা কয়েক টুকরা১৪. বেরেস্তা আধা কাপ ও১৫. লবণ পরিমাণমতো।

Advertisement

আরও পড়ুন

নিয়মিত আলু খেলে কী হয় জানেন? কবুতরের মাংস রাঁধবেন যেভাবে

পদ্ধতি

প্রথমে মাছের টুকরাগুলোকে তেলে হালকা লাল করে ভেজে নিন। এতে মাছের আঁশটে ভাব চলে যাবে। অন্য একটি বাটিতে টকদইয়ের সঙ্গে আদা রসুন বাটা, জায়ফল, জয়ত্রী গুঁড়া ও পোস্ত বাটা দিয়ে মেখে রাখুন।

অন্য একটি পাত্রে চাল গুলোকে লবণ দিয়ে সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। চাল বেশি সিদ্ধ করবেন না। বেশি সেদ্ধ হলে বিরিয়ানি ঝরঝরে হবে না।

Advertisement

এবার অন্য একটি প্যানে তেল বা ঘি গরম করে তাতে পেঁয়াজ কুঁচি ও দারুচিনি এলাচ দিন। একদম লাল করে বেরেস্তার মতো করে ভেজে নিন। এই পেঁয়াজ এর সঙ্গে মেখে রাখা দই আর আধা কাপ দুধ মিশিয়ে দিন। এবার রান্না করুন ১০ মিনিট।

মসলা কষানো হলে মাছের টুকরাগুলোকে দিয়ে রান্না করুন আরও ৫ মিনিট। যখন একটু লাল হয়ে আসবে চুলা থেকে নামিয়ে নিন। একটি ওভেনপ্রুফ বাটিতে অথবা একটি ভারি হাঁড়িতে প্রথমে কিছু ভাত ঢালুন।

এরপর লেবুর পিস ছড়িয়ে দিন। তারপর মাছের পিসগুলো আর ঝোলটা দিন। সঙ্গে বেরেস্তা ছিটিয়ে দিন। আবার রান্না করা ভাত দিয়ে তার উপর ফয়েল পেপার দিয়ে ভালোভাবে মুড়িয়ে নিন। এতে ভাঁপ বের হবে না।

হাঁড়ি হলে ভালো করে ঢেকে খুবই মৃদু আঁচে দমে বসিয়ে দিন চুলায়। ভাত সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। নাড়বেন না, এতে মাছ ভেঙে যাবে। ওভেন হলে ১৮০ ডিগ্রিতে ২০ মিনিট বেক করুন।

জেএমএস/এমএস