গণমাধ্যম

চট্টগ্রামে সাংবাদিক শফিকের বিরুদ্ধে করা মামলা খারিজ

চট্টগ্রামে সাংবাদিক মো. শফিকুল ইসলাম খানের বিরুদ্ধে সিটি করপোরেশনের কাউন্সিলর জসিমের দায়ের করা ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের মামলা খারিজ করে দিয়েছেন আদালত।

Advertisement

সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের (সিটিই) প্রতিবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার (৩০ মে) মামলাটি খারিজ করার আদেশ দেন চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জহিরুল কবির। এর আগে তদন্তে অভিযোগের সত্যতা না পেয়ে সাংবাদিক শফিকসহ চার আসামিকে অব্যাহতির সুপারিশ করে মামলায় চুড়ান্ত প্রতিবেদন দেয় সিটিই।

মামলা থেকে সাংবাদিক শফিকসহ অব্যাহতি পাওয়া অন্যরা হলেন, সাংবাদিক শফিকের স্ত্রী সায়মা আকতার জেরিন, মো. হুমায়ুন কবির ও আওয়ামী লীগ নেতা মো. শাহাবুদ্দিন জায়েদ। শফিকুল ইসলাম বর্তমানে দৈনিক পূর্বদেশ পত্রিকায় সহ-সম্পাদক হিসেবে কর্মরত রয়েছেন। বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর মো. মেসবাহ উদ্দিন চৌধুরী।

আরও পড়ুন

Advertisement

গণমাধ্যমকর্মী আইন নিয়ে মতামত নেওয়া শুরু

জানা গেছে, আকবরশাহ এলাকায় পাহাড় কাটার অসংখ্য অভিযোগ ও মামলা রয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর (বর্তমানে সাময়িক বরখাস্ত) জহুরুল আলম জসিমের বিরুদ্ধে। তার এসব পাহাড় কাটার তথ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সরবরাহ ও গণমাধ্যমে তুলে ধরার কারণে ওই কাউন্সিলরের রোষাণলে পড়েন সাংবাদিক শফিকুল ইসলাম খান। ২০২৩ সালের ২৫ জানুয়ারি ডিজিটাল সিকিউরিটি আইনে মামলাটি দায়ের করেন জহুরুল আলম জসিম। আদালত মামলাটি গ্রহণ করে কাউন্টার টেরোরিজম ইউনিটকে তদন্তভার দেন। মামলা তদন্তে সিআইডির সহযোগিতায় অভিযোগের সত্যতা না পেয়ে আসামিদের অব্যাহতি দেওয়ার সুপারিশ করে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে সিটিই। বৃহস্পতিবার (৩০ মে) শুনানি শেষে আদালত প্রতিবেদন গ্রহণ করে মামলাটি খারিজ করার আদেশ দেন।

চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর মেসবাহ উদ্দিন চৌধুরী বলেন, বৃহস্পতিবার সাইবার মামলাটির শুনানি ছিল। বিগত দুই ধার্য তারিখে বাদীপক্ষ নারাজি দেওয়ার জন্য সময় চেয়ে আদালতে আবেদন করেন। বৃহস্পতিবার তৃতীয় দফায় বাদী আবারও সময়ের আবেদন করেন। আদালত বাদীর আবেদন নামঞ্জুর করে শুনানি শেষে তদন্ত প্রতিবেদন গ্রহণ করে মামলাটি খারিজ করে দিয়েছেন।

এমডিআইএইচ/এসআইটি/এমএস

Advertisement