বিনোদন

নারীদের ঋতুকালীন সচেতনতায় শ্রেয়া-সুনিধি

নারীদের বিশেষ স্বাস্থ্য সচেতনা নিয়ে গান গাইলেন বলিউডের জনপ্রিয় সংগীতশিল্পী শ্রেয়া ঘোষাল ও সুনিধি চৌহান। বিশেষ সচেতনতার বিষয়টি হলো ‘ঋতুস্রাব’। শ্রেয়া-সুনিধি তাদের গানে নারীদের এ বিষয়ে সচেতন করে তুলছেন।

Advertisement

ঋতুস্রাব নারীদের স্বাস্থ্যের একটি স্বাভাবিক প্রক্রিয়া। যেকোনো নারীর জীবনে শরীরের অন্যান্য সাধারণ বিষয়ের মতো এটাও একটা স্বাভাবিক শারীরিবৃত্তীয় প্রক্রিয়া। তবু এই স্বাভাবিক, সহজ বিষয়টি নিয়েই আমাদের সমাজে রয়েছে বিভিন্ন ধরনের কুসংস্কার।

আরও পড়ুন

এক গানে কত পারিশ্রমিক নেন শ্রেয়া ঘোষাল  সুনিধির গানের মঞ্চে বোতল ছুড়ে মারলেন দর্শক 

ঋতু চলাকালীন কোথাও কোথাও নারীর প্রবেশ নিষিদ্ধ হয়ে যায়। ঋতুস্রাব চলাকালীন পাঁচদিনের জন্য ওই নারীকে অশুচি বলেও তকমা দেওয়া হয়। এটি খুবই দুঃখজনক।

Advertisement

এছাড়াও জনসম্মুখে এ শারীরবৃত্তীয় প্রক্রিয়ার নাম ভুলেও উচ্চারণা না করা। দোকানে স্যানিটারি ন্যাপকিন কিনতে গেলে তা কালো প্যাকেটে মুড়িয়ে আনার চল রয়েছে। এইসব হাজারো নিয়ম-কানুন তৈরি করেছে এ সমাজই, যা আদতে ভিত্তিহীন, যুক্তিহীন এবং প্রাচীন ধ্যান-ধারণা।

      View this post on Instagram

A post shared by shreyaghoshal (@shreyaghoshal)

বর্তমানে অবশ্য সমাজের একটা অংশ ঋতুস্রাব প্রসঙ্গে সচেতন এবং ওয়াকিবহাল। পুরুষরাও এখন নারীদের এ স্বাভাবিক শারীরিক প্রক্রিয়ার ব্যাপারে আলোচনা করতে লজ্জা পান না। অনেকেই চেষ্টা করেন মাসের এ পাঁচটা দিন বাড়ির নারীকে কাজকর্মে কিছুটা সাহায্য করার। পরিসংখ্যান কম হলেও পরিবর্তন হচ্ছে, এটাই আশার কথা।

বর্তমানে কর্মক্ষেত্রে হোক কিংবা পাবলিক টয়লেট, অনেক জায়গাতেই নারীদের সুবিধার্থে রাখা হয় স্যানিটারি ল্যাপকিনের ভেন্ডিং মেশন। এর প্রয়োজনীয়তা ঠিক কতটা তা আক্ষরিক অর্থে বোঝেন নারীরা। আর এবার এই পরিবর্তনের সফরের সঙ্গী হলেন ভারতের দুই জনপ্রিয় এবং প্রবাদপ্রতিম সংগীতশিল্পী শ্রেয়া ঘোষাল ও সুনিধি চৌহান।

Advertisement

২৮ মে ছিল ওয়ার্ল্ড মেন্সট্রুয়াল হাইজিন ডে। সেই দিনই প্রকাশ্যে এসেছে শ্রেয়া-সুনিধির সমাজ সচেতনতামূলক ‘পিরিয়ড সং’। মেন্সট্রুয়াল হাইজিন মেনে চলা কতটা জরুরি, না মানলে কী কী হতে পারে, আমাদের অজান্তে করা সামান্য ভুল আগামী দিনে কত বড় বিপদ ডেকে আনতে পারে।

      View this post on Instagram

A post shared by Sunidhi Chauhan (@sunidhichauhan5)

এ ব্যাপরে শহুরে মানুষের মধ্যে সচেতনতা কিছুটা তৈরি হলেও গ্রামে এখনো ঋতুস্রাব সম্পর্কিত হাইজিনের ব্যাপারে স্পষ্ট এবং স্বচ্ছ ধারণা নেই নারীদের। শুধু নারী নয়, পুরুষদেরও সচেতন হতে হবে। আর সেই কারণেই এবার গানের মাধ্যমে সবাইকে বার্তা দিলেন বলিউডের দুই প্রথম সারির সংগীত শিল্পী।

এমএমএফ/জিকেএস