আইন-আদালত

মানবাধিকার কমিশনের নামে প্রতারণা, গ্রেফতার সাইফুল কারাগারে

জাতীয় মানবাধিকার কমিশনের নামে প্রতারণার অভিযোগে করা মামলায় গ্রেফতার সাইফুল ইসলাম দিলদারকে (৬৫) কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

Advertisement

মঙ্গলবার (২৮ মে) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রেজাউল করীম চৌধুরীর আদালতে আসামিকে উপস্থিত করে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। অন্যদিকে, আইনজীবীর মাধ্যমে জামিন চেয়ে আদালত আত্মসমর্পণ করেন আসামি। শুনানি শেষে বিচারক তার জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, আসামি সাইফুল ইসলাম ‌‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’ নামে একটি সংস্থা পরিচালনা করেন। জাতীয় মানবাধিকার কমিশনের আইনানুযায়ী মানবাধিকার সংগঠন হিসেবে কমিশন শব্দটি শুধু ‘জাতীয় মানবাধিকার কমিশন’ লিখতে পারবে। সেই আলোকে সাইফুল ইসলামের সংস্থার বিরুদ্ধে হাইকোর্ট ডিভিশনে রিট করলে হাইকোর্ট হতে কমিশন শব্দটি বাদ দেওয়ার নির্দেশ দিলেও সাইফুল তা অমান্য করে জনগণের সঙ্গে প্রতারণা করে আসছিল। এতে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান জাতীয় মানবাধিকার কমিশনের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছিল।

অভিযোগে আরও বলা হয়, আসামি বিজ্ঞাপন প্রচার করে যুক্তরাজ্যে পাঠানো হবে বলে লোক সংগ্রহ করছিল। নিজেদের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান জাতীয় মানবাধিকার কমিশন হিসেবে পরিচয় দিচ্ছিল। সাইফুল ইসলাম দিলদার ও তাদের সহযোগী অজ্ঞাতনামা আসামিরা জনসাধারণের সঙ্গে প্রতারণা করে মানবপাচারের উদ্দেশ্যে জাতীয় মানবাধিকার কমিশনের নাম ও পদবি ব্যবহার করছিল।

Advertisement

জেএ/এমএএইচ/