অর্থনীতি

নিজেদের নীতিমালা নিজেরাই ভাঙলো কেন্দ্রীয় ব্যাংক

 

ব্যাংকের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালকের চাকরি অব্যাহতির কমপক্ষে পাঁচ বছর অতিক্রম না হওয়া পর্যন্ত একই ব্যাংকের উপদেষ্টা বা পরামর্শক হিসেবে নিযুক্ত করা যাবে না মর্মে নীতিমালা করেছিল কেন্দ্রীয় ব্যাংক। এবার নিজেদের সেই নীতিমালা নিজেরাই ভাঙলো।

Advertisement

সম্প্রতি একটি বেসরকারি ব্যাংকের এমডিকে অবসরের অল্প কিছুদিনের মাথায় আবারও একই ব্যাংকের উপদেষ্টা হিসেবে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ নিয়ে খাত বিশেষজ্ঞরা জানান, নীতিমালা করার পর যখন সেই নীতিমালা বাস্তবায়ন না হয়, তখন এর নেতিবাচক প্রভাব পড়ে বিভিন্ন জায়গায়।

জানা গেছে, নীতিমালা উপেক্ষা করে আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ শাহ আলম সরোয়ারের মেয়াদ শেষ হওয়ার কয়েকদিনের মাথায় তাকে ফের একই ব্যাংকের উপদেষ্টা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক বলছে, বিশেষ বিবেচনায় তাকে নিয়োগ দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

২০২১ সালের ২১ মে ব্যাংকের পরিচালক, চুক্তিভিত্তিক উপদেষ্টা ও পরামর্শক নিযুক্তির বিধিবিধান প্রসঙ্গে একটি প্রজ্ঞাপন জারি করে কেন্দ্রীয় ব্যাংক। ওই প্রজ্ঞাপন মতে, ব্যাংক-কোম্পানির পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরপেক্ষতা, পেশাগত মান ও সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংক-কোম্পানির সঙ্গে অতীত, বর্তমান বা ভবিষ্যৎ স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তি-স্বতন্ত্র পরিচালক নিয়োগের যোগ্য হবেন না। আইনানুযায়ী ব্যাংক-কোম্পানির সাবেক পরিচালক বা ব্যবস্থাপনা পরিচালক বা অন্য কোনো কর্মকর্তা নিয়মিত বা চুক্তিভিত্তিক ব্যাংকের পরিচালনা পর্ষদে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিযুক্ত হতে পারেন না। তবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার নিয়ম ভেঙ্গে আইএফআইসি ব্যাংকে নিয়োগে সম্মতি দিয়েছেন।

Advertisement

ব্যাংকের ওই নীতিমালায় বলা হয়, ব্যাংক-কোম্পানীর সাবেক পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা বা প্রধান নির্বাহীর নিচের অব্যাবহিত দুই স্তর পর্যন্ত কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর পাঁচ বছর অতিক্রম না হওয়া পর্যন্ত একই ব্যাংকের উপদেষ্টা বা পরামর্শক হিসেবে নিযুক্ত হতে পারবেন না।

নীতিমালায় আরও বলা হয়েছে, ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ১৫ (৯) ধারার উদ্দেশ্য অনুযায়ী ব্যাংক-কোম্পানীর পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরপেক্ষতা, পেশাগত মান ও সুশাসন নিশ্চিতে ব্যাংক-কোম্পানীর পরিচালক, চুক্তিভিত্তিক উপদেষ্টা বা পরামর্শক নিয়োগে কিছু নির্দেশনা অনুসরণ করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংক নিজের নীতিমালা নিজেই উপেক্ষা করে আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ শাহ আলম সরোয়ারের মেয়াদ শেষ হওয়ার কয়েক দিনের মাথায় তাকে একই ব্যাংকের উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক গণমাধ্যমকে বলেন, বিশেষ বিবেচনায় তাকে নিয়োগ দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। ব্যাংকটির বর্তমানে কিছু সংস্কারমূলক কার্যক্রম (রিফর্ম এজেন্দা) আছে, এজন্য তারা কেন্দ্রীয় ব্যাংকের কাছে আবেদন করেছিল।

Advertisement

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, এমনটা হলে নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বাংলাদেশ ব্যাংক নিজেরা নিজদের গুরুত্ব নষ্ট করছে, এটা দুঃখজনক। নিজেদের সার্কুলার নিজেরাই মানছে না। স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে তাদের যথেষ্ট ক্ষমতা রয়েছে, যেটা ব্যবহারের জন্য সাহসী নেতৃত্ব দরকার।

ইএআর/এমএএইচ/