জাতীয়

বিদ্যুৎবিচ্ছিন্ন ছিলেন ৩ কোটি গ্রাহক, সংযোগ ফিরে পেয়েছেন ৫০ শতাংশ

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সারাদেশে তিন কোটির বেশি গ্রাহক বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে। এরমধ্যে ৫০ শতাংশ গ্রাহকের বিদ্যুৎ সংযোগ পুনরায় ফিরিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

মঙ্গলবার (২৮ মে) বিকেলে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সদস্য (বিতরণ ও পরিচালন) দেবাশীষ চক্রবর্তী জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ঘূর্ণিঝড়ের প্রভাবে সারাদেশে তিন কোটির বেশি গ্রাহক বিদ্যুৎবিচ্ছিন্ন ছিলেন। প্রকৌশলী টিম রাত-দিন ২৪ ঘণ্টা কাজ করে ৫০ শতাংশের মতো গ্রাহকের বিদ্যুৎ সংযোগ পুনরায় স্থাপন করেন। এখনো কাজ চলছে। আগামীকাল কাজ করে বিদ্যুৎবিচ্ছিন্ন হওয়া গ্রাহকদের মধ্যে ৮০ শতাংশের ঘরে সংযোগ পুনরায় স্থাপন করা সম্ভব হবে।

গতকাল বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জানায়, ঘূর্ণিঝড়প্রবণ এলাকার ৩০টি পল্লীবিদ্যুৎ সমিতিতে পোল নষ্ট হয়েছে ২ হাজার ৩৯২টি, ট্রান্সফরমার নষ্ট হয়েছে ১ হাজার ৯৮২টি, তার ছিঁড়েছে ৬২ হাজার ৪৫৪টি স্থানে, ইন্সুলেটর ভেঙেছে ২১ হাজার ৮৪৮টি, মিটার নষ্ট হয়েছে ৪৬ হাজার ৩১৮টি। সার্বিকভাবে প্রাথমিক ক্ষয়ক্ষতি ৭৯ কোটি ২ লাখ টাকা।

Advertisement

এছাড়া ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) পোল নষ্ট হয়েছে ২০টি, পোল হেলে পড়েছে ১৩৫টি, বৈদ্যুতিক তার ছিঁড়ে গেছে ২৪.৩৪ কিলোমিটার, ১১ কেভি পোল ফিটিংস নষ্ট হয়েছে ১৪২ সেট, ট্রান্সফরমার নষ্ট হয়েছে ১২টি, ১১ কেভি ইন্সুলেটর নষ্ট হয়েছে ১৩৪টি। এখানে সার্বিকভাবে প্রাথমিক ক্ষয়ক্ষতি ৫ কোটি ৭৬ লাখ ৭৫ হাজার ৫০০ টাকা।

এনএস/জেডএইচ/এমএস