আন্তর্জাতিক

পাকিস্তানে তাপমাত্রা ছাড়ালো ৫২ ডিগ্রি সেলসিয়াস

পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ সিন্ধুতে তাপমাত্রা ৫২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে, যা চলতি গ্রীষ্মে সর্বোচ্চ ও দেশটির ইতিহাসের রেকর্ড তামপাত্রার কাছাকাছি। মঙ্গলবার (২৮ মে) পাকিস্তানের আবহাওয়া অফিস এ তথ্য জানিয়েছে।

Advertisement

গত মাসে এশিয়াজুড়েই তীব্র তাপপ্রবাহ দেখা যায়। আন্তর্জাতিক গবেষকদের একটি দল জানিয়েছে, মূলত জলবায়ু পরিবর্তনের কারণেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

পাকিস্তানের আবহাওয়া বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তা শহীদ আব্বাস জানিয়েছেন, দুই হাজার ৫০০ খ্রিস্টপূর্বাব্দে নির্মিত সিন্ধু সভ্যতার সময়কালের প্রত্নতাত্ত্বিক স্থানগুলোর জন্য পরিচিত মহেঞ্জো দারোতে ৫২ দশমিক ২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আরও পড়ুন>

Advertisement

দেশে দেশে তাপপ্রবাহ-বন্যা-ঝড়, দুর্যোগের কবলে বিশ্ব ৬০ বছরের মধ্যে সবচেয়ে ‘আর্দ্র এপ্রিল’ দেখলো পাকিস্তান

এর আগে মহেঞ্জো দারোতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৫৩ দশমকি ৫ ডিগ্রি সেলসিয়াস। তবে পাকিস্তানের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হলো ৫৪ ডিগ্রি সেলসিয়াস, যা বেলুচিস্তানের তুরবাত শহরে ২০১৭ সালে রেকর্ড করা হয়েছিল।

ছোট শহর মহেঞ্জো দারোতে সব সময় গরম বেশি থাকে এবং কম বৃষ্টি হয়। কিন্তু ক্রেতা বিক্রেতায় সাধারণত বাজার সরগরম থাকে। কিন্তু চলমান তাপপ্রবাহে সেখানের বাজারগুলোতে মানুষের কোনো ভিড় নেই।

সূত্র: ডন, সিএনএন, রয়টার্স

এমএসএম

Advertisement