সোশ্যাল মিডিয়া

ছবিটি চরফ্যাশনের কোনো মায়ের নয়

ঘূর্ণিঝড় রিমাল চলে গেছে, তবে রিমালের ক্ষতচিহ্ন রয়ে গেছে। বিধ্বস্ত হয়েছে সারাদেশ। এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে একটি ছবি। ছবিটি সবাই ভোলার চরফ্যাশনের এক মায়ের বলে দাবি করছেন। তবে আসল কথা হচ্ছে, ছবিটি ভোলার চরফ্যাশনের কোনো মা এবং তার সন্তানের নয়। এটি পুরোটাই এআই প্রযুক্তির (কৃত্রিম বুদ্ধিমত্তা) সাহায্যে তৈরি করা একটি দৃশ্য।

Advertisement

অনুসন্ধানে জানা যায়, ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ভোলার চরফ্যাশনে কর্দমাক্ত স্থানে এক মা ও তার সন্তানের দৃশ্য দাবি করে প্রচারিত ছবিটি আসলে বাস্তব নয়। ছবিটি গত মার্চ-এপ্রিল মাস থেকে ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। এ ছাড়া ছবিতে কিছু অসংগতি চোখে পড়ে। তা হলো, নারীর হাতের কনিষ্ঠ আঙুল অন্যসব আঙুলের সমান দেখাচ্ছে। এমনকি পায়ের আঙুল দেখানো হয়েছে ছয়টি।

গত মার্চ মাসে ভারতের ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান ‘নিউজমোবাইল’ও ছবিটিকে এআই প্রযুক্তি দিয়ে তৈরি বলে জানিয়েছে। এ ছাড়া রিউমর স্ক্যানারও আজ একটি ফ্যাক্টচেক প্রকাশ করেছে। সেখানেও বলা হয়েছে, এটি এআই প্রযুক্তি দিয়ে বানানো একটি ছবি।

আরও পড়ুন

Advertisement

শিল্পাচার্যের আঁকা একটি ছবি নিয়ে প্রশ্ন এবং জবাব আলোচনায় যখন বাবা-মাকে দেওয়া রাফসানের গাড়ি

খোঁজ নিয়ে দেখা গেছে, আলোচিত ছবিটি বুলবুল শর্মা নামের একজন তার ইনস্টাগ্রামে গত ১৭ এপ্রিল পোস্ট করেছেন। এর আগে সোশ্যাল সাইট এক্সে ৫ মার্চ পোস্ট করা হয়েছে ডান আলবারকা নামে একটি আইডিতে। সুতরাং বলাই যায়, এটি রিমালের কবলে পড়া কোনো ছবি নয়। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি কোনো ছবি।

তবে ছবিটি বাস্তব না হলেও মায়ের এমন অকৃত্রিম ভালোবাসা সবার মন ছুঁয়ে গেছে। তাই অনেকেই ছবিটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে নানাবিধ ক্যাপশন দিচ্ছেন এবং মন্তব্য করছেন। মোহাম্মদ সাকিবুল হাসান নামে একজন ছবিটি পোস্ট করে ক্যাপশনে লিখেছেন, ‘বিপর্যয়ের সামনেও দেয়াল হয়ে যিনি আগলে রাখতে জানেন...’।

ফলে অনুসন্ধানের ভিত্তিতে অনেকের দাবি মিথ্যা প্রমাণিত হয়েছে। তবে মাকে নিয়ে এমন সৃষ্টিতে আপ্লুত হয়েছেন সবাই। এটি অস্বীকার করার উপায় নেই। সৃষ্টিকর্ম হিসেবে কনসেপ্টটি সবারই মন ছুঁয়েছে। তবে বাস্তব ঘটনার সঙ্গে এই ছবির কোনো সংশ্লিষ্টতা নেই।

এসইউ/এমএস

Advertisement