দেশজুড়ে

রিমালের তাণ্ডবে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের বাঁধে ধস

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের মূল বেড়িবাঁধের প্রায় ৪০ মিটার ধসে গেছে। এ ঘটনায় এলাকাবাসীর মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

Advertisement

সোমবার (২৭ মে) রাতে জলোচ্ছ্বাসে বাঁধটির মোহনপুর এলাকায় ধস নামে।

উপজেলার মোহনপুর এলাকার বাসিন্দা সেলিম মাহমুদ জানান, বেড়িবাঁধটির দক্ষিণ-উত্তর পাড়ের অন্তত ১০০ ফুট জায়গা মেঘনার দিকে ধসে পড়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৮৮ সালে সেচ প্রকল্পের ৬৩ কিলোমিটার দৈর্ঘ্যের বেড়িবাঁধটি নির্মাণ করা হয়। তবে নির্মাণের পর থেকে এ নিয়ে দুবার এটি ধসে গেলো।

Advertisement

সেচ প্রকল্পের মূল বেড়িবাঁধ ঘুরে দেখা গেছে, মোহনপুর এলাকায় ৪০ মিটারের বেশি এলাকা ধসে গেছে। সেখানে বিরাট গর্ত ও ফাটল দেখা দিয়েছে। বাঁধটির ধসে পড়া স্থান দেখতে সেখানে ভিড় করছেন স্থানীয়রা।

মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের পানি ব্যবহারকারী ফেডারেশনের সাধারণ সম্পাদক সরকার মো. আলাউদ্দিন বলেন, নির্মাণের পর থেকে এ পর্যন্ত দুবার বাঁধ ভেঙে গেলো। এতে লাখ লাখ টাকার ফসল ও ঘরবাড়ি নষ্ট হয়েছে।

এ বিষয়ে জানতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) একি মিত্র চাকমার ফোনে একাধিকবার কল করলেও তাকে পাওয়া যায়নি।

মেঘনা ধনাগোদা সেচ প্রকল্পের উপ-বিভাগীয় প্রকৌশলী (ভারপ্রাপ্ত) ওয়াহিদুর রহমান ভূঁইয়া বলেন, আমাদের লোক বেড়িবাঁধ এলাকা পরিদর্শনে গেছেন। কোন কোন জায়গায় ক্ষতি হয়েছে, কী পরিমাণ ক্ষতি হয়েছে তারা এলে জানতে পারবো। পরে বরাদ্দের জন্য প্রস্তাব পাঠানো হবে।

Advertisement

শরীফুল ইসলাম/এসআর/জেআইএম