আন্তর্জাতিক

মহাকাশে স্যাটেলাইট পাঠাতে ব্যর্থ হয়েছে উত্তর কোরিয়া

কক্ষপথে একটি দ্বিতীয় স্পাই স্যাটেলাইট স্থাপনে উত্তর কোরিয়ার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। সোমবার রাতে (২৭ মে) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে এই তথ্য নিশ্চিত করা হয়।

Advertisement

উত্তর কোরিয়ার ন্যাশনাল অ্যারোস্পেস টেকনোলজি অ্যাডমিনিস্ট্রেশনের উপ-মহাপরিচালক রাষ্ট্রীয় গণমাধ্যমকে জানান, নতুন স্যাটেলাইট ক্যারিয়ার রকেটের উৎক্ষেপণ ব্যর্থ হয়েছে। প্রথম পর্যায়ের ফ্লাইটের সময় রকেকটি মধ্য আকাশে বিস্ফোরিত হয়।

ব্যর্থতার কারণ হিসেবে ওই কর্মকর্তা প্রাথমিকভাবে রকেট মোটরের ত্রুটিকে দায়ী করেছেন। প্রাথমিক বিশ্লেষণে দেখা গেছে, রকেটের মোটরটি উন্নত তরল জ্বালানির মোটর ছিল না। এর পাশাপাশি অন্যান্য সম্ভাব্য কারণগুলোও খুঁজে বের করার চেষ্টা চালাচ্ছেন কর্মকর্তারা।

আরও পড়ুন: 

Advertisement

উত্তর কোরিয়াকে থামাতে চায় চীন-জাপান-দ. কোরিয়া ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া হংকংয়ের রাস্তায় চিকেন খাচ্ছেন কিম-দুতার্তে?

উত্তর কোরিয়ার আগেই এই ব্যর্থতার তথ্য জানায় দক্ষিণ কোরিয়া ও জাপানের কর্মকর্তারা। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেন, উত্তর কোরিয়া হলুদ সাগরের উপর দক্ষিণ দিকে একটি অজ্ঞাত রকেট উৎক্ষেপন করে। কিন্তু কয়েক মিনিট পরেই তা বিস্ফোরিত হয়ে সমুদ্রে পড়ে যায়। একই তথ্য জানায় জাপানের পাবলিক ব্রডকাস্টার এনএইচকে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, যে এলাকা দিয়ে উড়ে যাওয়ার কথা ছিল বলে আমরা ভেবেছিলাম, উত্তর কোরিয়ার রকেটটি সেদিক থেকে উড়ে যায়নি। তাছাড়া কিম জং ‍উনের উৎক্ষেপণ করা রকেটে আদৌ কোনো স্যাটেলাইট ছিল কি না, সেটাও ক্ষতিয়ে দেখছি আমরা।

আরও পড়ুন: 

উত্তর কোরিয়া সফরের প্রস্তুতি নিচ্ছেন পুতিন নারীদের লাল লিপস্টিক পরা নিষিদ্ধ যেখানে কিম জং উনকে গাড়ি উপহার দিয়েছেন পুতিন

এর আগে রোববার (২৬ মে) চলতি বছরের ২৭ মে থেকে ৪ জুনের মধ্যে মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ করার ঘোষণা দেয় উত্তর কোরিয়া। প্রতিবেশী দেশ জাপানকে এই পরিকল্পনার কথা জানিয়েছিল পিয়ংইয়ং। গত বছরের নভেম্বরে তৃতীয় প্রচেষ্টায় প্রথম গোয়েন্দা স্যাটেলাইট কক্ষপথে স্থাপন করেছিল উত্তর কোরিয়া।

Advertisement

সূত্র: আল জাজিরা

এসএএইচ