স্বাস্থ্য

‘দেশে প্রাপ্তবয়স্কদের ২৫ শতাংশ উচ্চ রক্তচাপে ভোগেন’

দেশে প্রাপ্তবয়স্কদের মধ্যে শতকরা ২৫ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভোগেন। যদিও এর অর্ধেকই জানেন না তিনি এ রোগে আক্রান্ত। তবে স্বাস্থ্যসম্মত ও নিয়ন্ত্রিত জীবনযাপন করলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ করা সম্ভব। এজন্য অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলতে হবে।

Advertisement

সোমবার (২৭ মে) রাজধানীর মিরপুরে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে এক সেমিনারে এসব কথা উঠে এসেছে।

সেমিনারে বক্তারা জানান, হৃদরোগ, স্ট্রোক, কিডনিসহ বিভিন্ন জটিল রোগের জন্য উচ্চ রক্তচাপ মারাত্মক ঝুঁকি। এজন্য উচ্চ রক্তচাপজনিত রোগসমূহ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও চিকিৎসার জন্য জনগণ এবং চিকিৎসকসহ সবার মধ্যে সচেতনতা বৃদ্ধি করা একান্ত প্রয়োজন।

‘সঠিকভাবে রক্তচাপ মাপুন, নিয়ন্ত্রণে রাখুন এবং দীর্ঘজীবী হোন’ এ প্রতিপাদ্য নিয়ে ১৭ মে পালিত হয়েছিল বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ থেকে মে মাসব্যাপী ঢাকা এবং ঢাকার বাইরে গণমুখী সেমিনার, বৈজ্ঞানিক সেমিনার, দেশব্যাপী বিনামূল্যে রক্তচাপ পরিমাপ, গণমাধ্যমে স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠানমালা, সচেতনতামূলক পোস্টার ও লিফলেট প্রকাশসহ নানাবিধ কর্মসূচি চলছে।

Advertisement

সেমিনারে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী রোকেয়া সুলতানা। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক আহমেদুল কবির। এতে সভাপতিত্ব করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ-এর প্রেসিডেন্ট অধ্যাপক খন্দকার আব্দুল আউয়াল (রিজভী)। স্বাগত বক্তব্য দেন মহাসচিব অধ্যাপক ফজিলা-তুন-নেসা মালিক।

এছাড়া শুভেচ্ছা বক্তব্য দেন অধ্যাপক মো. রোবেদ আমিন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এপিডেমিওলজি অ্যান্ড রিসার্চ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক সোহেল রেজা চৌধুরী। যুগ্ম মহাসচিব নওশাদ হোসেনের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে সেমিনারটি সমাপ্ত হয়। প্রায় তিন শতাধিক বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সেমিনারে উপস্থিত ছিলেন।

এএএম/এমআইএইচএস/এমএস

Advertisement