জাতীয়

বিএসসিতে জাহাজের সংখ্যা বাড়িয়ে মাস্টারপ্ল্যান তৈরির সুপারিশ

বাংলাদেশ শিপিং করপোরেশনকে (বিএসসি) আরও লাভজনক করতে জাহাজের সংখ্যা পর্যায়ক্রমে বাড়িয়ে একটি মাস্টারপ্ল্যান তৈরি করে তা বাস্তবায়নে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে ‘সরকারি প্রতিষ্ঠান কমিটি’। একই সঙ্গে এ খাতে দক্ষ জনবল তৈরির পরামর্শও দেওয়া হয়েছে।

Advertisement

রোববার (২৬ মে) কমিটির চতুর্থ বৈঠক সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য আশরাফ আলী খান খসরু, সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, আলাউদ্দিন আহম্মদ চৌধুরী, সিদ্দিকুর রহমান পাটোয়ারী, নাজমা আক্তার এবং সালমা ইসলাম বৈঠকে অংশ নেন।

বৈঠকে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) সার্বিক কার্যক্রম; বিএসসির সর্বশেষ বার্ষিক রিপোর্ট; বিএসসির ওপর সিএজি কর্তৃক প্রণীত ও সংসদে পেশকৃত অডিট রিপোর্টের অনিষ্পন্ন অডিট আপত্তির বিষয়; বিগত পাঁচ বছরের স্থিতিপত্র, আয়-ব্যয় ও লাভ-লোকসান হিসাব এবং হিসাবের বিষয়ে কোনো বিশেষ প্রবণতা থাকলে সে বিষয়ে; সর্বশেষ হিসাব (আর্থিক ও কনফিডেনশিয়াল ম্যানেজমেন্ট) এবং মধ্যমেয়াদি বাজেট কাঠামোর আওতায় আগামী তিন অর্থবছরের গৃহীতব্য অনুমিত হিসাবের বিবরণী এবং এর সঙ্গে বিগত ২০২২-২৩ অর্থবছরের অর্জনের তুলনামূলক চিত্রসহ অধিকতর দক্ষ ও লাভজনকভাবে বিএসসি পরিচালনার বিষয়ে গৃহীত কর্মপরিকল্পনা, কর্মদক্ষতা, উন্নয়ন ও মিতব্যয়িতা নিশ্চিতে করণীয় বিষয়সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে বিএসসির ওপর সিএজি কর্তৃক প্রণীত ও সংসদে পেশকৃত ১৮টি অডিট রিপোর্টের অনিষ্পন্ন অডিট আপত্তির বিষয়ে ফলপ্রসূ আলোচনা করে কয়েকটি অডিট আপত্তি নিষ্পত্তি করা হয় এবং অবশিষ্ট অডিট আপত্তিসমূহ দ্রুত সময়ের মধ্যে নিষ্পত্তির জন্য কমিটি কর্তৃক সংশ্লিষ্টদের সুপারিশ করা হয়।

Advertisement

বৈঠকে বিএসসির বিগত পাঁচ স্থিতিপত্র, আয়-ব্যয় ও লাভ-লোকসান হিসাব, হিসাবের প্রবণতা এবং সর্বশেষ হিসাবের ওপর সিএজি কার্যালয়ের কাছ থেকে পাঠানো মতামতের ভিত্তিতে প্রয়োজনীয় কার্যক্রম ও মতামত দিতে সংশ্লিষ্টদের সুপারিশ করে।

এছাড়াও সরকারি প্রতিষ্ঠান কমিটির বিগত ১ম ও ২য় বৈঠকের সুপারিশসমূহের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়।

বৈঠকে নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাংলাদেশ শিপিং করপোরেশনের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইএইচআর/এমকেআর/জিকেএস

Advertisement