লাইফস্টাইল

এ সময় গলা ব্যথা হলে দ্রুত যা করবেন

এই গরমে ছোট-বড় অনেকেই ভুগছেন ভাইরাস জ্বরে। যার লক্ষণ হিসেবে দেখা দিচ্ছে সর্দি-কাশি, গলা ব্যথা ও জ্বর। প্যারাসিটামল খেলে জ্বর পড়লেও সর্দি-কাশি ও গলা ব্যথার সমস্যায় রোগী আরও কাবু হয়ে পড়েন।

Advertisement

এ সমস্যার সমাধান চাইলে ঘরোয়া উপাদানে ভরসা রাখতে পারেন। বিশেষ ২ উপাদান আছে, যা গ্রহণে দ্রুত সর্দি-কাশির সমস্যার পাশাপাশি গলা ব্যথা থেকেও মুহূর্তেই নিস্তার মিলবে।

১ চামচ হলুদের সঙ্গে ৪ চামচ মধু মিশিয়ে খেলে উপকার পাওয়া যায় বলে মনে করেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা। এই দুটি উপাদানই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। জেনে নিন কেন হলুদ ও মধু একসঙ্গে খাবেন-

হলুদে কারকিউমিনয়েড নামে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যৌগ থাকে। পলিফেনলের মতো, কারকিউমিনয়েডের অনেক নিরাময় বৈশিষ্ট্য আছে। এর ফলে সব ধরনের স্বাস্থ্য সমস্যার বিরুদ্ধে লড়াই করতে পারে।

Advertisement

হলুদে থাকে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টিসেপটিক, অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল ও অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। যা সহজেই ক্ষত ও অ্যালার্জির চিকিৎসা করতে সাহায্য করে।

অন্যদিকে মধু ব্যাকটেরিয়া ও সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। বিজ্ঞানীরা বলছেন, ঐতিহ্যগত অ্যান্টিবায়োটিকের চেয়ে মধু বেশি শক্তিশালী।

আরও পড়ুন

এই গরমে ভাইরাস জ্বর হলে দ্রুত যা করবেনমানিব্যাগ ব্যবহারের যে ভুলে পুরুষের কোমরে ব্যথা বাড়ে

Advertisement

হলুদ ও মধু একসঙ্গে গ্রহল করলে কী হয়?

১. হলুদ প্রদাহ কমায়২. হজমশক্তির উন্নতি ঘটায়৩. ব্যথা কমায়৪. ক্যানসার প্রতিরোধ করে৫. উদ্বেগ ও বিষণ্নতা উন্নত করে৬. মধু ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে৭. এটি অ্যালার্জির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে৮. এটি রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে৯. পোড়া ও ক্ষত সারাতে সাহায্য করে১০. রক্তে শর্করার মাত্রা কমায়১১. সর্দি-কাশির প্রতিকার হিসেবে কাজ করে।

গলাব্যথা সারাতে ও সর্দি-কাশি থেকে দ্রুত নিরাময়ের জন্য প্রয়োজন ১/৪ কাপ কাঁচা মধু, ২ ফোঁটা লেবুর এসেনশিয়াল অয়েল ও ১ চামচ হলুদ একসঙ্গে মিশিয়ে নিন।

একটি পাত্রে সংরক্ষণ করুন এই মিশ্রণ। অ্যালার্জি, ঠান্ডা বা ফ্লু থেকে মুক্তি পেতে আধা চা চামচ দিনে তিনবার খান।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এমএস