বিনোদন

বাঙালি অভিনেত্রীর কান জয়

এবারের ৭৭তম কান চলচ্চিত্র উৎসবে প্রথম ভারতীয় বাঙালি অভিনেত্রী হিসেবে অনসূয়া সেনগুপ্ত ইতিহাস সৃষ্টি করেছেন। তিনি ‘আন সার্টেন রিগার্ড’ বিভাগে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেয়ে কান জয় করেছেন। তিনি কলকাতার মেয়ে। অনসূয়া ‘দ্য শেমলেস’ সিনেমার জন্য এ পুরস্কার লাভ করেন।

Advertisement

এই প্রথম কান চলচ্চিত্র উৎসবে কোনো ভারতীয় অভিনেত্রী এ বিভাগে পুরস্কৃত হলেন। তবে অনসূয়ার কর্মজীবনের শুরুটা অনেক বছর আগে হয়েছে। বাংলা সিনেমাতেও কাজ করেছেন তিনি। অঞ্জন দত্তের ‘ম্যাডলি বাঙালি’ সিনেমাতে তানিয়ার চরিত্রে অনসূয়াকে দেখা গেছে।

আরও পড়ুন:কান মাতাতে ভাবনার বেনারসির ঝলককান উৎসবে শুভর প্রশংসায় বলিউডের নাসিরুদ্দিন শাহ

কলকাতার লেক গার্ডেন্সে জন্ম নেওয়া অনসূয়া যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে পড়াশোনা করেছেন। কান থেকে বেশ কিছু সিনেমা নিজের সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করেছেন অনসূয়া।

      View this post on Instagram

A post shared by Anasuya Sengupta (@cup_o_t)

Advertisement

এমন খবরটি শুনে প্রথমে নাকি অনসূয়া আনন্দে চেয়ারে বসেই নাচতেই শুরু করেন। বুলগেরিয়ান নির্মাতা কনস্ট্যান্টিন বোজানোভের ‘দ্য শেমলেস’ সিনেমাতে একজন যৌনকর্মীর জীবনের গল্প উঠে এসেছে।

দিল্লির একটি পতিতাপল্লীতে একজন পুলিশকে হত্যা করে সে পালিয়ে যায়। তবে শুধুই যে অভিনয় করেন তেমনটা নয়। অনসূয়া বলিউডে প্রোডাকশন ডিজাইনার হিসেবেও খ্যাতি লাভ করেছেন। তিনি সৃজিত মুখোপাধ্যায়ের ‘রে’ সিরিজেও কাজ করেও প্রশংসিত হন।

এমএমএফ/জেআইএম

Advertisement