দেশজুড়ে

ঘূর্ণিঝড় রিমাল মোকাবিলায় ঝালকাঠিতে প্রস্তুত ৮৮৫ আশ্রয়কেন্দ্র

ঝালকাঠিতে ঘূর্ণিঝড় রিমাল মোকাবিলায় ও সম্ভাব্য জলোচ্ছ্বাসে ক্ষয়ক্ষতি এড়াতে বিভিন্ন প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন। দুর্যোগকালীন সময়ে জেলায় ৮৮৫টি প্রস্তুত আশ্রয়কেন্দ্র রাখা হয়েছে। এছাড়া মেডিকেল টিমসহ ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল প্রস্তুত থাকবে।

Advertisement

শনিবার (২৫ মে) দুপুরে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় এসব তথ্য জানানো হয়।

সভায় জেলা প্রশাসক ফারহা গুল নিঝুম জানান, ঘূর্ণিঝড়ের সময় জেলায় ৮২৩টি শিক্ষাপ্রতিষ্ঠান ও ৬২টি সাইক্লোন সেন্টার আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে। এগুলো প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া প্রস্তুত রয়েছে ৩৭টি মেডিকেল টিম, ফায়ার সার্ভিসের আটটি উদ্ধারকারী দল। নগদ ১৩ লাখ ৭৫ হাজার টাকা এবং জরুরি মূহুর্তে বিতরণের জন্য ৪০০ মেট্রিক টন চাল মজুত আছে। পাশাপাশি শুকনো খাবার, বিশুদ্ধ পানি ও ৪২৪ জন স্বেচ্ছাসেবক প্রস্তুত আছেন। সকল সরকারি কর্মকর্তা-কর্মচারির ছুটি বাতিল করা হয়েছে। তাৎক্ষণিক যোগাযোগের জন্য ছয়টি কন্ট্রোল রুম খোলা হয়েছে।

সভায় পুলিশ সুপার মোহাম্দদ আফরুজুল হক টুটুল, সিভিল সার্জন ডাক্তার জহিরুল ইসলাম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ মনিরুল ইসলামসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

Advertisement

মো. আতিকুর রহমান/এনআইবি/এএসএম