আন্তর্জাতিক

মেয়াদ শেষ হওয়ায় জেলেনস্কির বৈধতা নিয়ে প্রশ্ন পুতিনের

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন প্রেসিডেন্ট হিসেবে পাঁচ বছরের মেয়াদকাল শেষ হয়ে যাওয়ায় জেলেনস্কির কোনো বৈধতা নেই। ফলে এ বিষয়টি রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি আলোচনার ক্ষেত্রে আইনগতভাবে বাঁধা হয়ে দাঁড়াতে পারে।

Advertisement

যদিও রাশিয়ার হামলার পর থেকেই জরুরি অবস্থা জারি করা হয় ইউক্রেনে। প্রেসিডেন্ট হিসেবে গত সপ্তাহে মেয়াদ শেষ হয়েছে জেলেনস্কির। কিন্তু দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনের কোনো ইঙ্গিত নেই।

আরও পড়ুন>

যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি উপেক্ষা করে রাশিয়ার পথে কিম জং উন উত্তর কোরিয়া সফরের প্রস্তুতি নিচ্ছেন পুতিন

বেলারুশ সফরে গিয়ে পুতিন বলেছেন, জেলেনস্কির পদমর্যাদা নিয়ে সমস্যা রয়েছে। আমরা মনে করছি ইউক্রেনের প্রেসিডেন্টের মেয়াদ শেষ হয়ে গেছে।

Advertisement

তবে যুদ্ধের মধ্যে প্রেসিডেন্টের বৈধতার বিষয় নিয়ে প্রশ্ন তোলাকে উড়িয়ে দিচ্ছেন ইউক্রেনের কর্মকর্তারা। ইউক্রেনের পার্লামেন্টের স্পিকার রুসলান স্টেফানচুক বলেছেন, যারা প্রেসিডেন্টের বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন তারা ইউক্রেনের শত্রু।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়া সফরের প্রস্ততি নিচ্ছেন। শুক্রবার (২৪ মে) রাশিয়ার রাষ্ট্রীয় বার্তসংস্থা আআইএ নভোস্তিকে এই তথ্য জানায় ক্রেমলিন।

পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, অনেক আগেই উত্তর কোরিয়ায় রাষ্টীয় সফরের আমন্ত্রণ পেয়েছিলেন রুশ প্রেসিডেন্ট। সফরের প্রস্তুতি চলছে। আমরা যথাসময়ে সফরের তারিখ ঘোষণা করবো।

সূত্র: রয়টার্স

Advertisement

এমএসএম