লাইফস্টাইল

ধূমপান ছাড়াও যে অভ্যাসের কারণে বাড়ছে কঠিন রোগের ঝুঁকি

ধূমপানের কারণে কঠিন সব রোগের ঝুঁকি বাড়ে। জানলে অবাক হবেন, আপনি যদি ধূমপান নাও করেন, তবুও কঠিন রোগের ঝুঁকি বাড়াতে পারে স্থূলতা। বর্তমানে অনেকেই সারাদিন অফিসে বসে দীর্ঘক্ষণ কাজ করেন। আর এই বসে বসে কাজ করতে গিয়ে শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ।

Advertisement

সম্প্রতি স্নায়ুরোগ বিশেষজ্ঞ চিকিৎসক সুধীর কুমার এই ব্যাপারে সচেতন করলেন। তার সোশ্যাল মিডিয়া প্রোফাইল এক্সে একটি পোস্ট করেন তিনি। সেখানে তিনি জানান, দীর্ঘ সময় ধরে বসে বসে কাজ করলে ওবিসিটি বা সিগারেট খাওয়ার কারণে যে রোগ হয় তা হতে পারে।

এমনকি বাড়তে পারে মৃত্যুর ঝুঁকিও। দিনে আট ঘণ্টা বসে থাকলে কঠিন সব রোগের ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। এই বিশেষজ্ঞের মতে, দিনে একটানা আট ঘণ্টা বসে থাকলে ও কোনো শরীরচর্চা না করলে কঠিন ব্যাধি বাসা বাঁধতে পারে দেহে।

এই ব্যাধিগুলো সিগারেট খেলে বা ধূমপান করলেও হয়। অন্যদিকে ওবেসিটি অর্থাৎ অতিরিক্ত ওজন থেকেও এই রোগগুলি হতে পারে। অর্থাৎ ওবেসিটি ও ধূমপানের কারণে যে রোগ হয়, সেগুলোই বাসা বাঁধবে শরীরে।

Advertisement

আরও পড়ুন

ডাবের পানি নাকি আখের রস কোনটিতে পুষ্টি বেশি? মানিব্যাগ ব্যবহারের যে ভুলে পুরুষের কোমরে ব্যথা বাড়ে

কোন কোন রোগের ঝুঁকি বাড়ে?

>> ক্রনিক রোগের ঝুঁকি বেড়ে যেতে পারে।>> এই রোগের তালিকায় আছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো রোগগুলো। >> ওজন বেড়ে যেতে পারে। যা এক সময় ওবেসিটির আকার ধারণ করতেতে পারে।>> রক্তে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যেতে পারে।>> হার্টের রোগের ঝুঁকি বাড়ে। >> এমনকি কিডনির রোগের ঝুঁকিও বাড়তে পারে।

কী করলে কমবে এসব রোগের ঝুঁকি?

Advertisement

>> প্রতিদিন শরীরচর্চা করতে হবে। এর জন্য নিয়মিত দিনে ৩০-৪০ মিনিট ব্যয় করুন।>> কাজের মাঝে মাঝে উঠে কিছুটা সময় হাঁটতে হবে।>> স্বাস্থ্যকর খাবার রাখুন পাতে। জাংক ফুড, ফাস্ট ফুড, প্রসেসড ফুড এড়িয়ে চলতে হবে।>> যেহেতু পরিশ্রম কম হচ্ছে। তাই খাবারের পরিমাণ কমান।

সূত্র: এবিপি নিউজ

জেএমএস/এমএস