লাইফস্টাইল

বাসি ভাত দিয়ে যেভাবে তৈরি করবেন তুলতুলে রসমালাই

বেঁচে যাওয়া বা বাসি ভাত অনেকেই ফেলে দেন। তবে তা দিয়েই কিন্তু তৈরি করে নিতে পারেন তুলতুলে ও সুস্বাদু রসমালাই। বেশিরভাগ মানুষই মিষ্টির দোকান থেকেই রসমালাই কিনে খান। তবে চাইলে খুব সহজে সামান্য কয়েকটি উপকরণ দিয়েই ঘরে তৈরি করতে পারবেন রসমালাই। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

Advertisement

উপকরণ

১. ভাত ১ বাটি ২. চিনি ১ কাপ ৩. গুঁড়া দুধ ১ টেবিল চামচ ৪. ময়দা ১ টেবিল চামচ ৫. দুধ ১ লিটার ৬. কেশর সামান্য ও৭. পেস্তাবাদাম কয়েকটি।

আরও পড়ুন

Advertisement

পাকা ও মিষ্টি লিচু চিনবেন যেভাবে মসলা চা পানে মিলবে যেসব উপকার

পদ্ধতি

প্রথমে ভাত, গুঁড়া দুধ ও ময়দা ভালো করে ব্লেন্ড করে পেস্ট করে নিন। অন্য একটি পাত্রে পানি ও চিনি দিয়ে ভালো করে ফুটিয়ে সিরা বানিয়ে রাখুন।

ভাতের মণ্ড থেকে অল্প অল্প করে লেচি কেটে নিয়ে চ্যাপ্টা আকারে গড়ে নিন। এবার চিনির সিরার মধ্যে দিয়ে ভালো করে ফুটিয়ে নিন।

তারপর কড়াইতে দুধ ও চিনি দিয়ে হালকা আঁচে জ্বাল দিন। দুধ একটু ঘন হয়ে এলে তার মধ্যে চিনি দিয়ে নিন। দুধ ঘন হয়ে মালাইয়ের মতো হয়ে আসবে। তখন ওই চিনির সিরা থেকে মিষ্টিগুলো তুলে মালাইয়ের মধ্যে দিয়ে দিন।

Advertisement

কম আঁচে কিছুক্ষণ ফুটিয়ে নিন। উপর থেকে কেশর ও পেস্তাবাদাম দিয়ে সাজিয়ে নিন। স্বাভাবিক তাপমাত্রায় এলে ফ্রিজে রেখে দিন। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন রসমালাই।

জেএমএস/এমএস