ধর্ম

পিরিয়ড শেষে অসুস্থতার জন্য গোসল করতে না পারলে করণীয়

নারীদের পিরিয়ড বা মাসিক বন্ধ হওয়ার পর পবিত্র হওয়ার জন্য গোসল করা ফরজ। কেউ যদি অসুস্থতার কারণে পিরিয়ড শেষে গোসল করতে অক্ষম হয়, তাহলে সে গোসলের পরিবর্তে তায়াম্মুম করবে। আল্লাহ তায়ালা বলেন,

Advertisement

وَ اِنۡ کُنۡتُمۡ مَّرۡضٰۤی اَوۡ عَلٰی سَفَرٍ اَوۡ جَآءَ اَحَدٌ مِّنۡکُمۡ مِّنَ الۡغَآئِطِ اَوۡ لٰمَسۡتُمُ النِّسَآءَ فَلَمۡ تَجِدُوۡا مَآءً فَتَیَمَّمُوۡا صَعِیۡدًا طَیِّبًا فَامۡسَحُوۡا بِوُجُوۡهِکُمۡ وَ اَیۡدِیۡکُمۡ مِّنۡهُ مَا یُرِیۡدُ اللّٰهُ لِیَجۡعَلَ عَلَیۡکُمۡ مِّنۡ حَرَجٍ وَّ لٰکِنۡ یُّرِیۡدُ لِیُطَهِّرَکُمۡ وَ لِیُتِمَّ نِعۡمَتَهٗ عَلَیۡکُمۡ لَعَلَّکُمۡ تَشۡکُرُوۡنَ

তোমরা যদি অসুস্থ হও অথবা সফরে থাক, যদি তোমাদের কেউ মলত্যাগ করে আসে অথবা যদি স্ত্রী সহবাস কর তারপর পানি না পাও, তবে পবিত্র মাটি নাও এবং তোমাদের মুখ ও হাত তা দিয়ে মাসেহ কর। আল্লাহ তোমাদের জন্য কোনো সমস্যা সৃষ্টি করতে চান না, বরং তিনি চান তোমাদের পবিত্র করতে এবং তার নেয়ামত তোমাদের ওপর পূর্ণ করতে, যাতে তোমরা কৃতজ্ঞতা জ্ঞাপন কর। (সুরা মায়েদা: ৬)

অজু ও গোসলের পরিবর্তে এক নিয়মেই তায়াম্মুম করতে হয়। তায়াম্মুমের নিয়ম হলো, তায়াম্মুমের নিয়ত করে মাটি বা মাটিজাতীয় বস্তু যেমন বালু, পাথর, চুন ও সুরমা ইত্যাদি কোনো কিছুতে দুবার হাত লাগানো, একবার হাত দিয়ে মুখ মাসাহ করা, আরেকবার কুনুই পর্যন্ত উভয় হাত মাসাহ করা।

Advertisement

তায়াম্মুম অজু-গোসলের বিকল্প এবং অজু-গোসল যে সব কারণে ভাঙে, সে সব কারণ যেমন মলমুত্র ত্যাগ ইত্যাদি কারণে তায়াম্মুমও ভাঙে। এ ছাড়া যে কারণে তায়াম্মুম করা হয়েছিলো, তা দূর হয়ে গেলেও তায়াম্মুম ভাঙে।

উল্লিখিত নারী যখন গোসলের পরিবর্তে তায়াম্মুম করবে, তখন তায়াম্মুমই তার অজু ও গোসলের জন্য যথেষ্ট হবে, পৃথকভাবে অজু করতে হবে না। তবে গোসলের পরিবর্তে তায়াম্মুমের পর অজু ভঙ্গের কোনো কারণ পাওয়া গেলে তখন নামাজ আদায়ের জন্য তাকে অজু করতে হবে যদি সে অজু করতে সক্ষম হয়। অজু করতে সক্ষম হওয়ার পরও তায়াম্মুম করলে হবে না। অজু করতে অক্ষম হলে অজুর পরিবরর্তে তায়াম্মুম করবে। তারপর যখন সে সুস্থ হয়ে গোসল করার সক্ষমতা অর্জন করবে, তখন গোসল করতে হবে।

ওএফএফ/জেআইএম

Advertisement