আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা

হেলিকপ্টার দুর্ঘটনায় অকালে প্রাণ হারিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তার আকস্মিক মৃত্যুতে অন্তর্বর্তী প্রেসিডেন্টের দায়িত্ব পেয়েছেন দেশটির ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবের। তবে সাংবিধানিক কারণে পরবর্তী ৫০ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে ইরানে। সেই অনুসারে, দেশটিতে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৮ জুন।

ইরানি প্রেসিডেন্টের প্রথম জানাজায় অংশ নিতে মানুষের ঢল

Advertisement

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানসহ অন্যদের প্রথম জানাজার আয়োজন শুরু হয়েছে দেশটির তাবরিজ শহরে। এতে অংশ নিতে মঙ্গলবার (২১ মে) সকাল থেকেই নির্ধারিত স্থানে জড়ো হতে থাকেন হাজার হাজার মানুষ। ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা মেহর নিউজ এ তথ্য জানিয়েছে।

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, কলকাতাসহ পশ্চিমবঙ্গে মঙ্গলবার ভারী বৃষ্টির আভাস

বঙ্গোপসাগরে নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ জন্য কলকাতাসহ পশ্চিমবঙ্গের বেশকিছু জেলায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে জানিয়েছে আবহাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা যায়, চলতি সপ্তাহের মঙ্গলবার থেকে বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ নিম্নচাপ পরবর্তীতে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ জন্য কলকাতাসহ রাজ্যের সব জেলায় বৃষ্টির আভাস দেওয়া হয়েছে।

অবৈধ প্রবেশ ঠেকাতে ফিনল্যান্ডে নতুন সীমান্ত আইনের প্রস্তাব

Advertisement

ফিনল্যান্ডের ডানপন্থি সরকার সীমান্তে অবৈধভাবে অভিবাসনপ্রত্যাশীদের প্রবেশ ঠেকাতে এক নতুন আইনের প্রস্তাব করেছে। এই আইনের মাধ্যমে দেশটির সীমান্তরক্ষী বাহিনী অভিবাসনপ্রত্যাশীদের সরিয়ে দিতে পারবে। সম্প্রতি দেশটির অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা বেড়েছে উল্লেখযোগ্য হারে। এ জন্য অবশ্য রাশিয়াকে দুষছে হেলসিঙ্কি।

তথ্যপাচারের দায়ে খ্যাতিমান বিজ্ঞানীকে জেলে পাঠালো রাশিয়া

রাষ্ট্রদ্রোহের দায়ে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র বিজ্ঞানীকে ১৪ বছরের কারাদণ্ড দিয়েছে রাশিয়া। আনাতোলি মাসলভ (৭৭) নামক ওই বিজ্ঞানী সাম্প্রতিক সময়ে রাষ্ট্রদ্রোহের অভিযোগে অভিযুক্ত রুশ বিজ্ঞানীদের মধ্যে একজন। তার বিরুদ্ধে রাশিয়ার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির তথ্য জার্মানিকে জানানোর অভিযোগ ছিল।

দেউলিয়া হয়ে গেলো বিশ্বের বৃহত্তম সিফুড রেস্তোরাঁ ‘রেড লবস্টার’

মধ্যবিত্ত মার্কিনিদের হাতে সুলভ দামে সুস্বাদু গলদা চিংড়ি তুলে দেওয়ার জন্য বিখ্যাত রেড লবস্টার রেস্তোরাঁ। ধীরে ধীরে এটি হয়ে ওঠে বিশ্বের বৃহত্তম সিফুড রেস্তোরাঁ চেইন। কিন্তু সেই সুসময় যেন হঠাৎই হারিয়ে গেলো। বিশাল সংস্থাটি ডুবে গেছে ঋণের মহাসমুদ্রে। আর তার জেরে যুক্তরাষ্ট্রে দেউলিয়াত্বের আবেদন করেছে রেড লবস্টার কর্তৃপক্ষ।

সমুদ্রের উচ্চতা বৃদ্ধি: ঝুঁকিতে জ্বালানি তেলের আমদানি-রপ্তানি

সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধিতে বড় ধরনের ঝুঁকিতে পড়তে পারে জ্বালানি তেলের আমদানি-রপ্তানি। বিশেষ করে চীন, দক্ষিণ কোরিয়া ও জাপানের মতো আমদানিনির্ভর দেশগুলোর ওপর বেশি প্রভাব পড়তে পারে। এসব দেশ ছাড়াও বিশ্বের অন্যান্য অনেক দেশের টার্মিনালগুলো বন্যায় প্লাবিত হতে পারে। মঙ্গলবার (২১ মে) গবেষকরা সতর্ক করে এসব তথ্য জানিয়েছেন।

জ্বালানি জায়ান্ট টোটাল এনার্জিসের বিরুদ্ধে ফৌজদারি মামলা

ফ্রান্সের বৃহত্তম ও বিশ্বের অন্যতম শীর্ষ তেল উত্তোলনকারী প্রতিষ্ঠান টোটাল এনার্জিস ও এটির প্রধান শেয়ারহোল্ডারদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করেছে স্থানীয় এনজিওগুলো। জলবায়ু পরিবর্তনে টোটাল এনার্জিসের ভূমিকা রয়েছে- এমন অভিযোগে মঙ্গলবার (২১ মে) প্যারিসের একটি আদালতে এ মামলা দায়ের করা হয়।

সিঙ্গাপুর এয়ারলাইনসের প্লেনের জরুরি অবতরণ, নিহত ১

সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি প্লেন থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে জরুরি অবতরণ করেছে। লন্ডন থেকে ছেড়ে আসা প্লেনটি মূলত ঝোড়ো গতির বাতাসের কারণে মাঝ আকাশে বিপাকে পড়ে। এ ঘটনায় একজনের নিহতের খবর পাওয়া গেছে। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, প্লেনে থাকা বেশ কয়েকজন যাত্রী আহত হয়েছেন।

প্লেনের পাখায় কাটা পড়লো ৪০ পাখি, মিললো ছিন্নবিচ্ছিন্ন মরদেহ

প্লেনের পাখায় কাটা পড়েছে কয়েক ডজন ফ্লেমিঙ্গো পাখি। আর তাদের মরদেহের টুকরো ছড়িয়ে ছিটিয়ে পড়েছে গোটা এলাকায়। সোমবার (২০ মে) রাতে মুম্বাই বিমানবন্দরের কাছে ঘটেছে এই ঘটনা। ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবরে জানা যায়, এদিন রাতে মুম্বাই বিমানবন্দরে অবতরণের প্রস্তুতি নিচ্ছিল এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইট। কিন্তু ঘাটকোপার এলাকার কাছাকাছি যেতেই একদল ফ্লেমিঙ্গোর সঙ্গে সংঘর্ষ হয় প্লেনটির।

এসএএইচ/এএসএম