আন্তর্জাতিক

ইরানি প্রেসিডেন্টের প্রথম জানাজায় অংশ নিতে মানুষের ঢল

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানসহ অন্যদের প্রথম জানাজার আয়োজন শুরু হয়েছে দেশটির তাবরিজ শহরে। এতে অংশ নিতে মঙ্গলবার (২১ মে) সকাল থেকেই নির্ধারিত স্থানে জড়ো হতে থাকেন হাজার হাজার মানুষ। ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা মেহর নিউজ এ তথ্য জানিয়েছে।

Advertisement

অনুষ্ঠানে বক্তৃতাকালে ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ ওয়াহদিদি বলেন, আজ ইরান একজন জনপ্রিয় ও নম্র প্রেসিডেন্টের মৃত্যুতে শোকপালন করছে। ইরানি জনগণ পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুতেও শোকাহত।

আরও পড়ুন>>

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত ইরানি প্রেসিডেন্টের সঙ্গে আর কে কে ছিলেন? কীভাবে বিধ্বস্ত হলো ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার?

এর কিছুক্ষণ পরে নিহত প্রেসিডেন্ট ও তার সঙ্গীদের মরদেহ তাবরিজ শহীদ কবরস্থান থেকে জানাজার জন্য নির্ধারিত স্থানে নিয়ে যাওয়া হয়।

Advertisement

তবে, এর কয়েক ঘণ্টা আগে থেকেই পূর্ব আজারবাইজান প্রদেশের মানুষজন অনুষ্ঠানস্থলে জড়ো হতে শুরু করেন। জানাজায় প্রাদেশিক এবং জাতীয় কর্মকর্তারাও অংশ নিচ্ছেন।

আরও পড়ুন>>

বিধ্বস্ত হেলিকপ্টারটি ছিল যুক্তরাষ্ট্রের তৈরি প্রেসিডেন্ট রাইসির বর্ণাঢ্য জীবন হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানি প্রেসিডেন্ট নিহত, মুসলিম বিশ্বে শোক

জানা গেছে, মঙ্গলবার তাবরিজে প্রথম জানাজার পর নিহতদের মরদেহ নিয়ে যাওয়া হবে পূর্ব আজারবাইজান প্রদেশের কোম শহরে। এরপর যাবে তেহরানের গ্র্যান্ড মোসাল্লা মসজিদে। দুটি স্থানেই জানাজা অনুষ্ঠিত হবে।

বুধবার সকালে আরেকটি জানাজা অনুষ্ঠিত হবে ইউনিভার্সিটি অব তেহরানে। ওইদিন বিকেলে উচ্চপদস্থ বিদেশি কর্মকর্তাদের উপস্থিতিতে একটি স্মরণসভার আয়োজন করা হবে।

Advertisement

এরপর বৃহস্পতিবার প্রেসিডেন্ট রাইসির মরদেহ নেওয়া হবে দক্ষিণ খোরাসান প্রদেশে। সেখানে আরেকটি জানাজার পর তার মরদেহ যাবে রাজাভি খোরাসান প্রদেশে। এটিই হবে ইব্রাহিম রাইসির শেষ গন্তব্য। সেখানে পবিত্র শহর মাশহাদে তার জানাজায় অংশ নেবেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি।

কেএএ/