দেশজুড়ে

কলেজের শ্রেণিকক্ষে মাইক হাতে প্রচারণায় চেয়ারম্যান প্রার্থী

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে লক্ষ্মীপুর সরকারি কলেজের শ্রেণিকক্ষে প্রচারণা চালিয়েছেন চেয়ারম্যান প্রার্থী একেএম সালাহ উদ্দিন টিপু।

Advertisement

সোমবার (২০ মে) দুপুরে সরকারি কলেজের দুটি শ্রেণিকক্ষে (একাদশ বিজ্ঞান ও একাদশ মানবিক) প্রবেশ করেন তিনি। এ সময় তিনি মাইক্রোফোন হাতে বক্তব্যও রাখেন।

সন্ধ্যা ৭টার দিকে ঘটনার সময়ের কিছু ছবি কলেজ ছাত্রলীগের সভাপতি মহসিন কবির সাগর তার ফেসবুকে পোস্ট করেন। এতে দেখা যায় শিক্ষার্থীদের হাতে টিপুর ছবিসহ প্রচারণার লিফলেট।

উপজেলা পরিষদ নির্বাচন ২০১৬ বিধির ২৬ এর (গ) ধারায় বলা আছে, প্রার্থী সংশ্লিষ্ট উপজেলায় অবস্থিত কোনো শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি, আধা সরকারি বা স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান বা সংস্থা বা এনজিওর কোনো কার্যক্রমে অংশগ্রহণ করিতে পারিবেন না।

Advertisement

নাম প্রকাশ্যে অনিচ্ছুক সরকারি কলেজের ৩ শিক্ষক জানান, চেয়ারম্যান প্রার্থী টিপু এসে একাদশ মানবিক ও বিজ্ঞান শাখার শ্রেণিকক্ষে প্রবেশ করেন। এরপর তিনি শিক্ষা কার্যক্রমে ব্যবহৃত মাইক্রোফোন হাতে নিয়ে নির্বাচনী প্রচারণা করেন। শিক্ষার্থীদের কাছে ভোটে সহায়তা চান। তবে আগে থেকে তার আসার খবর কেউ জানতো না।

সন্ধ্যায় ফোনে একেএম সালাহ উদ্দিন টিপু বলেন, সরকারি কলেজে ঢুকছি একটি সমস্যা সমাধান করার জন্য। ছাত্রলীগের মধ্যে সমস্যা ছিল। লিফলেট হাতে ছবিগুলো সরকারি কলেজের না। অন্য স্কুলের।

কিন্তু লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ মাহবুবুল করিম বলেন, টিপু হঠাৎ করে এসেছিলেন। দু-একটি শ্রেণিকক্ষে ঢুকেছে। তখন কিছু শিক্ষার্থী ছিল। পরে তিনি চলে গেছেন। উনি আসার বিষয়টি আগ থেকে আমরা জানতাম না।

রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব; উন্নয়ন ও মানব সম্পদ) পদ্মাসন সিংহ বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচনী প্রচারণা আচরণবিধির লঙ্ঘন। যদি টিপু সরকারি কলেজে প্রচারণা চালিয়ে থাকেন তা সুস্পষ্ট আচরণবিধি লঙ্ঘন। এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, তৃতীয় ধাপে ২৯ মে লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদের ভোট গ্রহণ হবে। এতে টিপু ছাড়াও আরও ৪ জন চেয়ারম্যান প্রার্থী রয়েছেন। তারা হলেন- চন্দ্রগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি আবুল কাশেম চৌধুরী (আনারস), জেলা যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক রহমত উল্লাহ বিপ্লব (ঘোড়া), মো. আবুল কাশেম (দোয়াত-কলম), মো. নিজাম উদ্দিন (মোটরসাইকেল)।

টিপু সদর উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও জেলা যুবলীগের সাবেক সভাপতি। তিনি লক্ষ্মীপুর সরকারি কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি।

কাজল কায়েস/এফএ/জেআইএম