তথ্যপ্রযুক্তি

গরমে বাইকে যেসব সমস্যা দেখা দিতে পারে

গরমে বাইকের নানান সমস্যা দেখ আদিতে পারে। এজন্য অন্যান্য সময়ের চেয়ে গরমে বাইকের বেশি যত্নের প্রয়োজন। এরমধ্যে অন্যতম ইঞ্জিন সংক্রান্ত সমস্যা। এছাড়া বাইকের টায়ার সংক্রান্ত ও একজস্ট সংক্রান্ত সমস্যাও প্রচুর হয়।

Advertisement

গরমে বাইকের ইঞ্জিন অধিক পরিমাণে গরম হয়ে যায়। বাইকের টায়ার সংক্রান্ত যে সমস্যা দেখা যায় তা হলো, টায়ার ফুলে গিয়ে ফেঁটে যাওয়া। একজস্ট প্রচুর পরিমাণে গরম হয়ে গিয়ে বাইকের আওয়াজ চেঞ্জ হয়ে যাওয়া। এই সমস্যাগুলো গরমের সময় বহু মানুষকে নাজেহাল করে তোলে। এছাড়া সমস্যা গুলো দেখা দিলে প্রচুর খরচও হয় বাইকের পেছনে।

আরও পড়ুন

এবার ৭০০ সিসির আকর্ষণীয় বাইক আনছে ইয়ামাহা 

বাইকের ইঞ্জিন সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য বেশ কিছু বিষয়ের উপর নজর রাখতে হবে। বাইকের ইঞ্জিন দু’ধরনের হয়। এক ধরনের এয়ারকুল ইঞ্জিন পাওয়া যায়। অন্যটি হয় লিকুইড কুল। এয়ারকুল ইঞ্জিনের ক্ষেত্রে অবশ্যই বাইকের ইঞ্জিন সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখা উচিত। ফলে ইঞ্জিনিয়ার তৈরি হওয়া গরম বাতাসের সংস্পর্শে এসে দ্রুত ঠান্ডা হতে পারে।

Advertisement

অন্যদিকে লিকুইড কুল ইঞ্জিনের ক্ষেত্রে, সবসময় লিকুইড পর্যাপ্ত পরিমাণে রয়েছে কি না তা দেখে নেওয়া উচিত। বাইকের ক্ষেত্রে একজন বা দু’জন চলাচলের জন্য চাকার নির্দিষ্ট হওয়ার পরিমাপ রয়েছে। এই বিষয়টি মেনে চাকায় হাওয়া ভরা উচিত।

এছাড়া অধিক সময় পর্যন্ত একটানা বাইক চালানো উচিত নয়। শরীরের ওপর বিরূপ প্রভাব পড়ে। তেমনই বাইকের ইঞ্জিন ও টায়ারের ওপরেও অনেকটাই চাপ পড়ে। তাই দূরত্বের যাত্রার ক্ষেত্রে মাঝে মাঝে কিছুটা থেমে থেমে যাওয়া উচিত। প্রাথমিকভাবে এই বিষয়গুলো মেনে চললে গরমের তীব্র সময়েও বাইক নিয়ে কোনো সমস্যায় পড়তে হবে না।

আরও পড়ুন

শিগগির নতুন পালসার আনছে বাজাজ  নতুন বাইক আনলো হিরো 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Advertisement

কেএসকে/জিকেএস