সাহিত্য

বগুড়া সাহিত্য উৎসব ১৭ মে

‘স্রোতের বিরুদ্ধে মুক্তচিন্তা’—এই স্লোগানকে ধারণ করে বগুড়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সাহিত্য উৎসব-২০২৪’। আগামীকাল ১৭ মে সকাল ১০টায় বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে উৎসবের উদ্বোধন করবেন বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি নাট্যজন তৌফিক হাসান ময়না। প্রধান অতিথি থাকবেন অরণি সম্পাদক ও প্রকাশক কবি মাহমুদ কামাল।

Advertisement

আয়োজক কমিটির সদস্য কবি জয়ন্ত দেব জানান, বগুড়া সাহিত্য উৎসব মূলত দেশের অন্যতম একটি সাহিত্য উৎসব হতে যাচ্ছে। এ উৎসবে ঢাকা, চট্টগ্রাম, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, বগুড়া, রাজশাহী, নওগাঁ, রংপুর, গাইবান্ধা, জয়পুরহাট, পাবনা, নাটোরসহ বিভিন্ন জেলার নবীন ও প্রবীণ কবিরা অংশগ্রহণ করবেন।

একদিনের এ অনুষ্ঠান কবি, সাহিত্যিকদের জন্য উন্মুক্ত থাকবে। কবিতা, কথাসাহিত্য, সেমিনার নিয়ে দিনব্যাপী আলোচনা অনুষ্ঠিত হবে। প্রবীণ কবিদের সঙ্গে তরুণরা পরিচিত হয়ে শিল্প-সাহিত্যকে আরও এগিয়ে নিয়ে যাবে। মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে যেন আরও ছড়িয়ে দেওয়া যায়।

আরও পড়ুন

Advertisement

সাতক্ষীরায় দিনব্যাপী সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত  সাউন্ডবাংলার আবৃত্তি ও লেখালেখি বিষয়ক কর্মশালা 

আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়, বগুড়া একটি প্রাচীন শহর। উত্তরাঞ্চলের সাহিত্যের রাজধানীখ্যাত এই শহরে অনেক বিখ্যাত গুণীজনের পদচারণা রয়েছে। সাহিত্য উৎসব উপলক্ষে সারাদেশের কবি-সাহিত্যিকদের মধ্যে সম্প্রীতির বন্ধন দৃঢ় হবে। উৎসবে দিনব্যাপী বিভিন্ন বিষয়ে সেমিনার ও কবিতা পাঠের আয়োজন থাকছে। যা তরুণদের সাহিত্যচর্চার গতি আরও বাড়াবে। বগুড়া সাহিত্য উৎসবের আয়োজক হিসেবে থাকছে বগুড়ার অন্যতম চারটি সাহিত্য সংগঠন পাঠকপণ্য পাঠশালা, শব্দকথন, প্রকাশ শৈলী ও শিশুদের প্রত্রিকা কুঁড়ি। অনুষ্ঠানে দেশের বিভিন্ন জেলার শতাধিক কবি অংশ নেবেন বলে জানায় আয়োজক কমিটি।

এসইউ/জিকেএস