আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

গাড়ি-বাড়ি নেই মোদীর, আরও যা যা উল্লেখ করলেন হলফনামায়

উত্তর প্রদেশের বারণসিতে নিজের মনোনয়নপত্র দাখিল করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হলফনামায় সম্পত্তির হিসাব দিয়েছেন তিনি। এতে দেখা গেছে, মোদীর তিন কোটি রুপির সামান্য বেশি সম্পত্তি রয়েছে, তবে নেই কোনো গাড়ি কিংবা বাড়ি।

বিজেপি ১৯৫-২০০ আসন পাবে: মমতা ব্যানার্জী

Advertisement

১৯৫ থেকে ২০০-র মধ্যে থাকতে পারে বিজেপি। আর ইন্ডিয়া জোট পাবে ২৯৫ থেকে ৩১৫টি আসন। এমনই ভবিষৎদ্বাণী করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

চীনা পণ্য আমদানিতে শুল্ক বাড়ালেন বাইডেন, পাল্টা ব্যবস্থার হুমকি

চীনের পণ্য আমদানির ক্ষেত্রে শুল্ক বাড়িয়েছে বাইডেন প্রশাসন। যেসব ক্ষেত্রে শুল্ক বাড়ানো হয়েছে তার মধ্যে বৈদ্যুতিক গাড়ি, কম্পিউটার চিপ ও মেডিকেল পণ্য রয়েছে।

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে বিক্ষোভ-সহিংসতায় নিহত ৪

Advertisement

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে আটা ও বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ দেখা দিয়েছে। এতে বেশকিছু হতাহতের ঘটনা ঘটেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সোমবার (১৩ মে) সন্ধ্যায় এই অঞ্চলে আধাসামরিক বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে এক পুলিশ সদস্যসহ চারজন নিহত ও শতাধিক আহত হয়েছেন।

বিশ্বে অভ্যন্তরীণ উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি ছাড়িয়েছে

বিশ্বে অভ্যন্তরীণ উদ্ধাস্তুর সংখ্যা বেড়েছে উল্লেখযোগ্য হারে। ২০২৩ সালে উদ্বাস্তুর সংখ্যা বেড়ে রেকর্ড সাত কোটি ৫৯ লাখে পৌঁছেছে। ডিসপ্লেসড মনিটরিং সেন্টার (আইডিএমসি) এ তথ্য জানিয়েছে।

ভারতের ওপর নিষেধাজ্ঞার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

ইরানের চাবাহার বন্দর নিয়ে চুক্তি করেছে ভারত। তার পরপরই নাম না উল্লেখ করে ভারতের ওপর নিষেধাজ্ঞা জারি করার হুঁশিয়ারি দিলো যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (১৪ মে) ওয়াশিংটনের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়, কোনো দেশ যদি ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রাখে, তাহলে তাদের ওপর নিষেধাজ্ঞা চাপানো হতে পারে।

টোল প্লাজায় নারীকর্মীকে চাপা দিয়ে বেরিয়ে গেলো গাড়ি, ভিডিও ভাইরাল

টোল দেওয়া নিয়ে তর্কের জের। এক পর্যায়ে টোল প্লাজার এক নারীকর্মীকে চাপা দিয়ে বেরিয়ে যায় গাড়িটি। সোমবার (১৩ মে) সন্ধ্যার দিকে দিল্লি-মিরাট জাতীয় সড়কের কাশী টোল প্লাজার ঘটনা এটি।

চীন সফরে যাচ্ছেন পুতিন

চলতি সপ্তাহেই চীন সফর করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার (১৬ মে) থেকে শুক্রবার পর্যন্ত বেইজিংয়ে অবস্থান করবেন তিনি। মঙ্গলবার (১৪ মে) এই সফরের বিষয়টি নিশ্চিত করেছে উভয় দেশ।

ইরাকে সন্ত্রাসী হামলায় ৫ সেনা নিহত

ইরাকে একটি সন্ত্রাসী হামলার ঘটনায় এক কর্মকর্তাসহ পাঁচ সেনা সদস্য নিহত হয়েছেন। দেশটির সালাহেদিন প্রদেশে স্থানীয় সময় সোমবার ওই হামলার ঘটনা ঘটেছে বলে স্থানীয় কর্মকর্তারা নিশ্চিত করেছেন। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আবারও বন্ধুত্বের নিশ্চয়তা নিয়ে ইউক্রেনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

দুই দিন আগে ক্ষেপণাস্ত্র হামলায় ১৫ রুশ নাগরিক নিহত হওয়ার পর ইউক্রেনে হামলার মাত্রা ব্যাপকভাবে বাড়িয়েছে রাশিয়া। বিশেষ করে, ইউক্রেনের উত্তর-পূর্ব অংশের খারকিভ অঞ্চলজুড়ে বৃষ্টির মতো বোমা ও বিমান হামলা চালাচ্ছে রুশ বাহিনী। এমন পরিস্থিতির মধ্যেই অঘোষিত সফরে ইউক্রেনের রাজধানী কিয়েভে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

এমএসএম/এএসএম