ধর্ম

অসুস্থ পশু-পাখির গোশত খাওয়া ও বিক্রি করার বিধান

যেসব পশু-পাখি আমরা খেয়ে থাকি, যেমন গরু, ছাগল, হাস, মুরগি ইত্যাদি এগুলোর অসুস্থতা দু ধরনের হতে পারে। গরু, ছাগল, হাস, মুরগি যদি সাধারণ কোনো রোগে আক্রান্ত হয়, যে রোগের প্রভাব তার গোশতে পড়ে না এবং ওই গোশত খেলে তা ক্ষতির কারণ হওয়ার আশংকাও নেই, তাহলে ওই পশু-পাখি বিক্রি করা যাবে। এ রকম পশু-পাখি জবাই করে নিজেরা খাওয়া যাবে এবং এগুলোর মাংসও বিক্রি করা যাবে।

Advertisement

আর যদি পশু-পাখি এমন কোনো রোগে আক্রান্ত হয়, যে রোগের প্রভাব তার গোশতে পড়ে এবং ওই অবস্থায় জবাই করে সেটার গোশত খেলে ক্ষতি হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে, তাহলে এমন পশু-পাখির গোশত নিজেরা খাওয়া যাবে না এবং এ রকম পশু-পাখি বিক্রি করা বা জবাই করে গোশত বিক্রি করা নাজায়েজ। যেহেতু এটা ক্রেতার সাথে প্রতারণা করার শামিল।

কোরআনে আল্লাহ বলেছেন,

وَ الَّذِیۡنَ یُؤۡذُوۡنَ الۡمُؤۡمِنِیۡنَ وَ الۡمُؤۡمِنٰتِ بِغَیۡرِ مَا اکۡتَسَبُوۡا فَقَدِ احۡتَمَلُوۡا بُهۡتَانًا وَّ اِثۡمًا مُّبِیۡنًا

Advertisement

আর যারা মুমিন পুরুষ ও মুমিন নারীদেরকে তাদের কৃত কোন অন্যায় ছাড়াই কষ্ট দেয়, নিশ্চয় তারা বহন করবে অপবাদ ও সুস্পষ্ট পাপ। (সুরা আহজাব: ৫৮)

আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন,

مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلاَحَ فَلَيْسَ مِنَّا وَمَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا

সে ব্যক্তি আমাদের দলভুক্ত নয়, যে আমাদের ওপর অস্ত্র তোলে। আর যে আমাদেরকে ধোঁকা দেয়, সেও আমাদের দলভুক্ত নয়। (সহিহ মুসলিম: ২৯৪)

Advertisement

আবু হোরায়রা (রা.) বলেন, একদিন আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বাজারে গিয়ে এক বিক্রেতার স্তুপ করে রাখা গম বা ছাতুর ভেতরে হাত ঢুকিয়ে দিলেন এবং দেখলেন ভেতরের গম/ ছাতু ভেজা। তিনি বললেন, এ কী ব্যাপার? বিক্রেতা বলল, হে আল্লাহর রসুল! বৃষ্টি পড়ে ভিজে গেছে। আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, ভেজাগুলো ওপরে রাখলে না কেন, যেন লোকে দেখতে পায়? জেনে রেখো! যে আমাদেরকে ধোঁকা দেয়, সে আমাদের দলভুক্ত নয়। (সহিহ মুসলিম: ২৯৫)

ওএফএফ/এএসএম