আন্তর্জাতিক

ইরাকে সন্ত্রাসী হামলায় ৫ সেনা নিহত

ইরাকে একটি সন্ত্রাসী হামলার ঘটনায় এক কর্মকর্তাসহ পাঁচ সেনা সদস্য নিহত হয়েছেন। দেশটির সালাহেদিন প্রদেশে স্থানীয় সময় সোমবার ওই হামলার ঘটনা ঘটেছে বলে স্থানীয় কর্মকর্তারা নিশ্চিত করেছেন। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, দায়েস সন্ত্রাসীরা (জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট) মেবিজা গ্রামের একটি সেনা পোস্টে হামলা চালিয়েছে। এতে চার সেনা এবং এক কমান্ডার নিহত হয়েছেন।

২০১৪ সালে ইরাক এবং প্রতিবেশী সিরিয়ার একটি বড় অংশ দখল করে খেলাফত ঘোষণা করে আইএস। ২০১৭ সালে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের সমর্থনে ইরাকে আইএসকে পরাজিত করতে সক্ষম হয় ইরাকি বাহিনী। পরবর্তীতে ২০১৯ সালে সিরিয়ায় মার্কিন সমর্থিত কুর্দিস বাহিনীর কাছে নিজেদের শেষ ঘাঁটি হারায় আইএস।

চলতি বছরের জানুয়ানিতে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয় যে, ইরাক এবং সিরিয়ায় আইএসের তিন হাজার থেকে ৫ হাজার যোদ্ধা রয়েছে। এখনো বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে সক্রিয় রয়েছে আইএস। সেখান থেকেই বিভিন্ন সময়ে আত্মঘাতী হামলা এবং অতর্কিত হামলা চালানো হচ্ছে।

Advertisement

এর আগে চলতি বছরের শুরুতেই ইরাকের পশ্চিমাঞ্চলীয় একটি বিমান ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এতে বেশ কয়েকজন মার্কিন সেনা আহত হয়েছেন বলে খবর পাওয়া যায়। সে সময় মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড জানায়, ইরান-সমর্থিত মিলিশিয়ারা আল আসাদ বিমান ঘাঁটিতে হামলা চালিয়েছে। ওই বিমান ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র এবং রকেট দিয়ে হামলা চালানো হয়।

আরও পড়ুন: ইরাকে সমকামীবিরোধী আইন পাস, সর্বোচ্চ সাজা ১৫ বছরের কারাদণ্ড ইরাকে জনপ্রিয় টিকটক তারকাকে গুলি করে হত্যা

নিজেদের ইসলামিক রেজিস্ট্যান্স বলে দাবি করা একটি গ্রুপ ওই বিমান ঘাঁটিতে হামলার বিষয়টি স্বীকার করে নেয়। যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়াশিংটন ইনস্টিটিউট ফর নিয়ার ইস্ট পলিসি অনুসারে, এই গ্রুপটি ২০২৩ সালের শেষের দিকে প্রকাশ্যে এসেছে। ইরাকে পরিচালিত বেশ কয়েকটি ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর সমন্বয়ে এটি গঠিত হয়েছে বলে জানানো হয়।

টিটিএন

Advertisement