তথ্যপ্রযুক্তি

যানবাহনের গতি নিয়ন্ত্রণে বিআরটিএকে সহায়তা করবে উবার

সড়ক নিরাপত্তা নিয়ে সচেতনতা বাড়াতে একসঙ্গে কাজ করছে রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম উবার ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এর অংশ হিসেবে উবার তাদের অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রক সংস্থাটির চলমান ক্যাম্পেইনে সহায়তা করবে। একই সঙ্গে দ্রুতগতির যানবাহনের গতি নিয়ন্ত্রণেও সহযোগিতা করবে।

Advertisement

জেলা প্রশাসনের সহায়তায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন বিআরটিএর সার্কেল অফিসের সহকারী পরিচালকরা (প্রকৌশলী)। সড়ক দুর্ঘটনা প্রতিরোধের জন্য তারা সড়ক আইন লঙ্ঘনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও সড়কে শৃঙ্খলা বজায় রাখতে কাজ করবেন।

ক্যাম্পেইনটির মাধ্যমে অফলাইন ট্রিপকেও ব্যাপকভাবে নিরুৎসাহিত করা হবে। এ ধরনের ট্রিপের ফলে যাত্রী ও চালক উভয়ের নিরাপত্তাই ঝুঁকির মুখে পড়ে।

যৌথ উদ্যোগের অংশ হিসেবে উবার প্ল্যাটফর্মে যুক্ত চালকদের তথ্য ও নির্দেশনা দেওয়া হবে। এর মাধ্যমে ট্র্যাফিক আইন মেনে চলার গুরুত্ব ও দায়িত্বশীলভাবে গাড়ি চালানোকে উৎসাহিত করা হবে। এ ক্যাম্পেইনের সাহায্যে আরও তুলে ধরা হবে অতিরিক্ত গতিতে গাড়ি চালানো একটি শাস্তিযোগ্য অপরাধ।

Advertisement

উবার বাংলাদেশের কান্ট্রি হেড নাশিদ ফেরদৌস কামাল বলেন, যাত্রী ও চালকদের নিরাপত্তা উবারের কাছে সর্বোচ্চ গুরুত্বপূর্ণ। এর আগেও আমরা বাংলাদেশ পুলিশের সঙ্গে পার্টনারশিপের মাধ্যমে ট্র্যাফিক আইন সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও সড়ক নিরাপত্তা উন্নত করতে কাজ করেছি। এর ধারাবাহিকতায় আমরা এখন বিআরটিএর সঙ্গে পার্টনারশিপের মাধ্যমে সড়ক নিরাপত্তা বৃদ্ধিতে কাজ করছি। বিআরটিএর এ সময়োপযোগী উদ্যোগ দেশের সড়ককে আরও নিরাপদ করে তুলবে বলে আমরা বিশ্বাস করি।

বিআরটিএর পরিচালক (রোড সেফটি) ও মুখপাত্র শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানী বলেন, নিরাপদ সড়ক নিশ্চিত করার ক্ষেত্রে বিআরটিএ সর্বদা দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। নিরাপদ সড়কের লক্ষ্যে উবার তাদের প্ল্যাটফর্মের চালকদের মধ্যে সচেতনতা বাড়াতে নিরাপত্তাবিষয়ক বার্তা প্রচারের উদ্যোগ নিয়েছে, যা অত্যন্ত প্রশংসনীয়। উবারের এ প্রচেষ্টা ও উদ্যোগকে আমরা স্বাগত জানাই। সড়কে যানবাহনের বেপরোয়াভাবে চলাচল কমিয়ে আনার পাশাপাশি দায়িত্বশীল ড্রাইভিংয়ের মাধ্যমে নিরাপদ সড়কের সংস্কৃতি গড়ে তোলার জন্য উবারের প্রচেষ্টা অব্যাহত থাকুক।

বাংলাদেশের চার বিভাগের ৯ শহরে নানান ধরনের সেবা নিয়ে চালু রয়েছে উবার। এসব এলাকার সব চালকের কাছে এ ক্যাম্পেইনের মাধ্যমে সচেতনতার বার্তা পৌঁছানো হবে।

এএএইচ/কেএসআর

Advertisement