দেশজুড়ে

শেখ হাসিনা অত্যন্ত পরিচ্ছন্নভাবে দেশ চালাচ্ছেন: পররাষ্ট্রমন্ত্রী

নির্বাচন মিস করে বিএনপি এখন অদৃশ্য শক্তির ওপর বিশ্বাস করা শুরু করেছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

Advertisement

তিনি বলেন, চতুর্থবারের মতো নির্বাচিত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত পরিচ্ছন্নভাবে দেশ চালাচ্ছেন। দেশরত্ন শেখ হাসিনার চতুর্থবাবের জয়কে সাধুবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ বন্ধুপ্রতীম সব রাষ্ট্র। সরকারের সঙ্গে চলমান সম্পর্ককে আরও দৃঢ় করতে পরশু বাংলাদেশে আসছেন ডোনাল্ড লু (যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি)।

রোববার (১২ মে) বিকেলে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের নিচে সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংকালে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারে যুগ যুগ ধরেই সংঘাত চলমান। রাখাইনে আরাকান আর্মির সঙ্গে চলমান সংঘাতকে ইস্যু করে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রত্যাবাসনে দীর্ঘসূত্রিতার ইঙ্গিত আসছে। তবে, আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখতে সরকারের সঙ্গে যোগাযোগ নিয়মিত রয়েছে।

Advertisement

রোহিঙ্গাদের কারণে আমাদের সবদিকেই সমস্যা হচ্ছে উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, উখিয়া-টেকনাফের ৩৩টি আশ্রয় ক্যাম্প সীমান্ত থেকে দূরে হওয়ায় রাখাইনের সংঘাতের প্রভাব এখানে পড়ছে না।

তিনি বলেন, সবধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড কঠোর হাতে দমন করা হচ্ছে। এরপরও অন্যদেশের বোঝা আমরা দীর্ঘদিন মাথায় নিয়ে থাকতে পারি না। এদের নিয়মতান্ত্রিক পন্থায় প্রত্যাবাসনে প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বিতীয় সভা উপলক্ষে কক্সবাজারে অবস্থান করছেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা। সভায় বসার আগে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন স্থায়ী কমিটির সভাপতি ড. এ কে আব্দুল মোমেন, নাহিম রাজ্জাক, নুরুল ইসলাম নাহিদ, হাবিবুর রহমান ও জাতীয় সংসদের হুইপ সাইমুম সারওয়ার কমল এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সকালে ক্যাম্প-৫ সিআইসি অফিসে রোহিঙ্গাদের সঙ্গে মতবিনিময়ে মিলিত হন তারা। পরে কমিটির সদস্যরা ক্যাম্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন।

Advertisement

দুদিনের সফরে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সদস্য ও কমিটির ঊর্ধ্বতন কর্মকর্তারা শনিবার (১১ মে) সন্ধ্যা ৬টায় বিমানযোগে কক্সবাজার আসেন।

সূত্রমতে, সংসদীয় স্থায়ী কমিটির সভায় রোহিঙ্গা প্রত্যাবাসনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

সায়ীদ আলমগীর/এসআর/জেআইএম