আন্তর্জাতিক

জামিন পেলেন অরবিন্দ কেজরিওয়াল

আবগারি দুর্নীতি মামলায় ২৩ দিনের জন্য জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। শুক্রবার (১০ মে) ভারতীয় সুপ্রিম কোর্ট জানিয়েছে, কেজরিওয়ালকে জামিন দেওয়া হচ্ছে। তবে সেটির মেয়াদ থাকবে আগামী ১ জুন। ওইদিনের পরে তার জামিনের মেয়াদ শেষ হয়ে যাবে। অর্থাৎ নতুন করে জামিন না পেলে লোকসভা নির্বাচনের ভোটগণনার দিন (৪ জুন) দিল্লির মুখ্যমন্ত্রীকে জেলেই কাটাতে হবে।

Advertisement

অবশ্য ভোটগণনার দিনে কেজরিওয়াল যেন জেলের বাইরে থাকতে পারেন, সেই আর্জি জানিয়েছিলেন তার আইনজীবী অভিষেক মনু সিংঘভি। জামিনের মেয়াদ বাড়িয়ে ৫ জুন পর্যন্ত করার আবেদন জানান তিনি। তবে তাতে সরাসরি ‘না' বলে দিয়েছেন ভারতের শীর্ষ আদালত।

আরও পড়ুন>>

যে অভিযোগে গ্রেফতার অরবিন্দ কেজরিওয়াল ভোট ঘোষণা হতেই বিরোধীদের ধরপাকড় চলছে, অভিযোগ কংগ্রেস-তৃণমূলের চার দিন বাড়লো কেজরিওয়ালের রিমান্ডের মেয়াদ

বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছেন, ২ জুন কেজরিওয়ালকে আত্মসমর্পণ করতে হবে। অর্থাৎ ১ জুন লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণের সময় জেলের বাইরে থাকবেন আম আদমি পার্টির এ নেতা। কিন্তু পরদিনই তাকে আত্মসমর্পণ করতে হবে।

Advertisement

আপাতত দিল্লির তিহার জেলে বন্দি রয়েছেন কেজরিওয়াল। আবগারি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ তাকে গ্রেফতার করা হয়। এরপর থেকেই জামিন পাওয়ার চেষ্টা করছিলেন মুখ্যমন্ত্রী। দিল্লি হাইকোর্টে জামিনের আবেদন করেছিলেন, তবে তা খারিজ করে দেন আদালত। তারপরই সুপ্রিম কোর্টে জামিনের আবেদন জানান এএপি সুপ্রিমো।

গত মঙ্গলবারের শুনানিতেই কেজরিওয়ালকে জামিন দেওয়ার ইঙ্গিত দিয়েছিলেন বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চ। তারা জানান, এই ভোটের আবহে মুখ্যমন্ত্রীর জামিনের বিষয়টি বিবেচনা করা যেতে পারে। তবে সেদিনই সর্বোচ্চ আদালত জানিয়ে দেন, কেজরিওয়াল জামিন পেলেও আপাতত সরকারি কোনো ফাইলে সই করতে পারবেন না তিনি।

অতঃপর, গ্রেফতারির দেড় মাসেরও বেশি সময় পর আজ অন্তর্বর্তীকালীন জামিনের মঞ্জুর হলো কেজরিওয়ালের।

সূত্র: হিন্দুস্তান টাইমস, এনডিটিভিকেএএ/

Advertisement