লাইফস্টাইল

মুড়িঘণ্ট রান্নার সহজ রেসিপি

ছুটির দিন সবার ঘরেই বাহারি রকমের পদ রান্না করা হয়। পোলাও-মাংসের বদলে এবার না হয় ছুটির দিনে পাতে রাখুন মুড়িঘণ্ট। ঘরে রুই মাছের মাথা থাকলে আজ রাঁধতে পারেন দারুণ স্বাদের মুড়িঘণ্ট। সাধারণত বড় মাছের মাথা দিয়ে মুড়িঘণ্ট রান্না করা হয়। বাঙালির ঐতিহ্যবাহী খাবারের মধ্যে মুড়িঘণ্ট অন্যতম।

Advertisement

অনেকেই খাবারটি ঠিকভাবে রান্না করতে পারেন না। ডাল ও বিভিন্ন ধরনের উপকরণ দিয়ে তৈরি করা হয় এই পদ। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. রুই মাছের মাথা ১টি ও মাছ ২ টুকরো২. পেঁয়াজ কুঁচি ১ কাপ৩. গরম মসলা ও তেজপাতা ১টি৪. এলাচ ২টি ও দারুচিনি ১ টুকরো৫. কাঁচা মরিচ ২টি৬. মুগ ডাল ১/৪ কাপ৭. পোলাও চাল ২-৩ টেবিল চামচ৮. আদা বাটা ১ টেবিল চামচ৯. রসুন বাটা আধা টেবিল চামচ১০. হলুদ ১ চা চামচ১১. লবণ পরিমানমতো১২. মরিচ গুঁড়া ১ চা চামচ১৩. টালা জিরা গুঁড়া ১ চা চামচ১৪. কুসুম গরম পানি পরিমাণমতো১৫. আস্ত কাঁচা মরিচ ২টি১৬. পেঁয়াজ কুঁচি ২ টেবিল চামচ১৭. ধনেপাতা কুঁচি ১/৪ কাপ ও১৮. তেল/ ঘি আধা কাপ।

Advertisement

আরও পড়ুন

পেট ভরে খাওয়ার ভুলে হতে পারে যেসব রোগ গরমে শরীর ঠান্ডা রাখতে ভাত নাকি রুটি খাবেন?

পদ্ধতি

প্রথমে মুগ ডাল একটি প্যানে টেলে নিন। এবার ২০-২৫ মিনিট ভেজে নেওয়া ডাল পানিতে ভিজিয়ে রাখুন। এরপর ডাল ও পোলাও চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন।

এবার মাছের মাথা ও টুকরোগুলো ভালো করে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এর সঙ্গে সামান্য লবণ ও হলুদ মাখিয়ে তেলে ভেঁজে তুলে রাখুন।

Advertisement

মাছ ভাজা হলে তেলে একে একে গরম মসলা, পেঁয়াজ ও কাঁচা মরিচ দিন। পেঁয়াজ বাদামি করে বেজে সামান্য পানি দিন। এরপর এতে আদা, রসুন, হলুদ, মরিচ, লবণ ও জিরা দিয়ে ভালো করে কষিয়ে নিন।

মসলা কষানো হলে এর মধ্যে ডাল ও পোলাও চাল দিয়ে কিছুক্ষণ কষিয়ে অল্প পানি দিন। এ পর্যায়ে চুলার আঁচ মাঝারি রেখে পাত্র ঢেকে দিয়ে ৫-৬ মিনিট রান্না করুন।

৫-৬ মিনিট পর ডালের মধ্যে মাছের মাথা ভেঙে দিন। সব একসঙ্গে এবার কষিয়ে নিন। মাছের মাথা কষানো হলে অল্প করে পানি দিয়ে ঢেকে রান্না করুন।

ঝোল মাখামাখা হলে উপরে ধনেপাতা ও আস্ত কাঁচা মরিচ ছড়িয়ে ঢেকে ৫ মিনিট রান্না করুন। ব্যাস তৈরি হয়ে গেল সুস্বাদু মুড়িঘণ্ট।

জেএমএস/জিকেএস