তথ্যপ্রযুক্তি

অডির লোগোতে ৪ রিং থাকার কারণ জানেন?

বিশ্বের অন্যতম বিলাসবহুল গাড়ি জার্মানি ব্র্যান্ড অডি। নাম শুনলেই ঝা চকচকে দুর্দান্ত লুকের কোটি টাকার এক চার চাকার কথাই মনে হবে। গাড়ি প্রেমীদের কাছে অডির কদর আছে খুব। এই গাড়ির মালিকের আভিজাত্য, পছন্দ ও রুচির বহিঃপ্রকাশ করে।

Advertisement

ইউরোপ-আমেরিকায় এই অডি গাড়ি বিলাসিতার প্রতীক হিসেবে দেখা যায়। বাংলাদেশের খুব কম মানুষের কাছেই এ গাড়ি আছে। ২০২৩ সালের একটি প্রতিবেদন বলছে, গত পাঁচ বছরে অডি গাড়ি আমদানি হয়েছে মাত্র ২৯৭টি। ২০২২ সালে অডি গাড়ি আনা হয়েছে মাত্র ৬৯টি। বিলাসবহুল এইসব গাড়ির বর্তমান মূল্য ২ কোটি টাকার উপরে।

১৯৩২ সালে এটি প্রতিষ্ঠা করেছেন “অগাস্ট হর্চ” এবং সঙ্গে আরও দুটি ম্যানুফ্যাকচারস ডিকেডব্লিউ এবং ওয়ান্ডারের প্রতিষ্ঠা করেন। এই কোম্পানির নাম দেয়া হয়েছে প্রতিষ্ঠাতার সারনেম এর ল্যাটিন ট্রান্সলেশন ব্যবহার করে। ‘হর্চ’ অর্থ ‘লিসেন ইন জার্মানি’।

আরও পড়ুন

Advertisement

গাড়িতে এসি চালালে কতটুকু পেট্রোল খরচ হয়? 

কিন্তু জানেন কি? অডির লোগোতে ৪টি রিং কেন থাকে? এই লোগোর পেছনে আছে এক দৃষ্টান্তমূলক কাহিনি। শুধু তাই নয়, এই লোগো অটোমোবাইল দুনিয়ায় একতার প্রতীক হিসেবে চিহ্নিত করা হয়। চলুন জেনে নেওয়া যাক সেই কাহিনি-

প্রথম বিশ্বযুদ্ধের পর ব্যাপক ভাবে ভেঙে পড়ে জার্মানির অর্থনীতি। যার ফলে থমকে যায় গাড়ির ব্যবসা। চাকরি হারান লাখ লাখ মানুষ। ১৯৩০-এর দশকে কঠিন পরিস্থিতির মুখে পড়ে হিটলারের জার্মানি। দেশের এমন দুর্দিনে প্রতিযোগিতা ছেড়ে একত্রিত হওয়ার সিদ্ধান্ত নেয় দেশের তৎকালীন চারটি বিখ্যাত গাড়ি সংস্থা।

এই সংস্থাগুলো হলো- অডি, ডিকেডাব্লিউ, হর্ক এবং ওয়ান্ডারার। চার সংস্থা সম্মিলিতভাবে গড়ে তোলে অডি ইউনিয়ন যা আজ অডি এজি নামে পরিচিত। এই একতার প্রতীক হিসেবেই আলাদা আলাদা লোগো নয়, চারটি রিং যোগ করার সিদ্ধান্ত নেয় সংস্থাগুলো।

এই লোগোটি চার সংস্থার মধ্যে ঐক্যবদ্ধ শক্তির প্রতিনিধিত্ব করে। লোগোর মাঝে চারটি সংস্থার নাম নয়, অটো ইউনিয়ন লেখা প্রদর্শিত করা হয়। তবে ১৯৬৯ সাল পর্যন্তই এই লেখা দেখা যেত। কারণ তারপর এই ইউনিয়নে অধিগ্রহণ করে ভক্সওয়াগেন গ্রুপ তারপর থেকেই আজ পর্যন্ত এখনো সংস্থার লোগোতে দেখা যায় এই চারটি রিং। সেখানে শুধু লেখা থাকে অডি।

Advertisement

এই চার সংস্থার মধ্যে সবচেয়ে পুরোনো ছিল হর্ক, এই সংস্থা প্রতিষ্ঠিত হয়েছিল ১৮৯৯ সালে, ১৯০১ সালে অডি, ১৯১১ সালে স্থাপিত হয় ওয়ান্ডারার এবং ডিকেডাব্লিউ।

আরও পড়ুন

পুরোনো গাড়ি বিক্রি করতে চাইলে যেসব বিষয়ে খেয়াল রাখবেন  ১ লিটার তেলে ১৮ কিলোমিটার চলবে এই গাড়ি 

সূত্র: অডি ডটকম

কেএসকে/জিকেএস