দেশজুড়ে

রবীন্দ্রনাথ ছিলেন সমাজসেবক, ড. ইউনূস শোষক: হানিফ

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর আসনের এমপি মাহবুব-উল আলম হানিফ বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর ও ড. মুহাম্মদ ইউনূস দুজনই নোবেল পুরস্কার বিজয়ী। তবে পার্থক্য একজন সমাজসেবক, আরেকজন শোষক।

Advertisement

বুধবার (৮ মে) দুপুরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মজয়ন্তী উপলক্ষে দুই দিনব্যাপী আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কুষ্টিয়ার কুমারখালীর শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়ি প্রাঙ্গণে এ কর্মসূচির আয়োজন করা হয়।

মাহবুব-উল আলম হানিফ বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর ঋণ দিয়ে ফেরত না পেয়ে কারও ঘরের চাল নেননি, গরু খুলে নিয়ে আসেননি, অন্যায়-অত্যাচার করেননি, ঋণের টাকার জন্য, সুদের টাকার জন্য। অনেককেই মওকুফ করে দিয়েছিলেন। কিন্তু যারা আমাদের আধুনিক ক্ষুদ্র ঋণের ধারক-বাহক, তারা এই সুদের টাকা উদ্ধারের নামে বহু মানুষের ওপর নির্যাতন-নিপীড়ন করেছেন।

তিনি বলেন, ঢাকা শহরের অন্তত ৫-১০ হাজার রিকশাচালক সর্বস্ব হারিয়েছেন গ্রামীণ ব্যাংক থেকে ঋণ নিয়ে। আমাদের পাশের জেলা ঝিনাইদহের একটি ইউনিয়ন থেকে অন্তত ৩৬ জন নারী আত্মহত্যা করেছিলেন সুদের টাকা, ঋণের টাকা শোধ দিতে না পেরে।

Advertisement

জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কুষ্টিয়া-৪ আসনের এমপি বীরমুক্তিযোদ্ধা আব্দুর রউফ, পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব, কুষ্টিয়া সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক শিশির কুমার রায়। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মিকাইল ইসলাম।

কবির জন্মোৎসব উপলক্ষে কুঠিবাড়িতে প্রাণ ফিরেছে। কবির নানান বাণী ও লেখুনির ফেস্টুন, চিত্রাঙ্কনসহ কুঠিবাড়ি প্রাঙ্গণ সাজানো হয়েছে নানান রঙে ও ঢঙে। দূর-দূরান্ত থেকে হাজার হাজার ভক্ত এসেছেন।

কুঠিবাড়ির সামনে উন্মুক্ত মঞ্চে পরিবেশিত হচ্ছে রবীন্দ্র সংগীত ও নৃত্য। দুই দিনব্যাপী জন্মোৎসব শেষ হবে বৃহস্পতিবার (৯ মে) মধ্যরাতে।

আল-মামুন সাগর/এসআর/জিকেএস

Advertisement