দেশজুড়ে

কেমন চলছে প্রথম ধাপের উপজেলা নির্বাচন

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ চলছে। ভোটগ্রহণ শুরু হয় বুধবার (৮ মে) সকাল ৮টায়। চলবে বিকেল ৪টা পর্যন্ত। অধিকাংশ ভোটকেন্দ্রেই সকাল থেকে ভোটার উপস্থিতি কম। তবে কিছু কিছু কেন্দ্রে বৃষ্টি উপেক্ষা করে ভোট দিতে এসেছেন ভোটাররা।

Advertisement

নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জের বন্দর উপজেলা নির্বাচনে সকাল থেকেই ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি কম রয়েছে। বেলা বাড়লেও ভোটকেন্দ্রে ভোটার বাড়ছে না। প্রায় প্রতিটি ভোট কেন্দ্রেই সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্মচারী ছাড়া আর কাউকে লক্ষ্য করা যাচ্ছে না। ১২ নং কুশিয়ারা ভদ্রাশন সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের প্রিসাইডিং অফিসার জহিরুল ইসলাম বলেন, সকাল ৮টা থেকে ২ ঘণ্টায় ভোট পড়েছে ১৩০টি। আবহাওয়ার বিরূপ পরিস্থিতির কারণে হয়তো ভোটার উপস্থিতি কম। আবহাওয়া অনুকূলে এলে ভোটার উপস্থিতি বাড়বে।

ফরিদপুর

Advertisement

ফরিদপুরে সকালে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃদ্ধি পাবে বলে আশা সকলের। জেলা নির্বাচন কর্মকর্তা মো. তারেক আহমেমদ জানান, নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

ফরিদপুর সদর, মধুখালী ও চরভদ্রাসন এই ৩টি উপজেলায় ২৫৫ টি কেন্দ্রে মোট ১৮১৩টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

বগুড়া

মঙ্গলবার মধ্যরাত থেকে বগুড়ায় থেমে থেমে ঝিড়িঝিড়ি বৃষ্টি শুরু হয়েছে৷ বৃষ্টির মধ্যেই জেলার তিন উপজেলায় বুধবার (৮ মে) সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। আর পছন্দের প্রার্থীকে বেছে নিতে বৃষ্টি উপেক্ষা করেই ভোটকেন্দ্রে আসছেন ভোটাররা।

Advertisement

তেলিপুকুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মাহফুজুর রহমান আকন্দ বলেন, এই কেন্দ্রে মোট ৩ হাজার ১৮৮ জন ভোটার রয়েছেন। সকাল থেকে বৃষ্টি হচ্ছে। এরইমধ্যে প্রায় ২৫০ জন ভোট দিয়েছেন। ভোটাররা ভোট দিতে কেন্দ্রে আসছেন।

চাঁদপুর

চাঁদপুরে মতলব উত্তর ও দক্ষিণে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ চলছে। বৈরী আবহাওয়ায় সকাল থেকে দুই উপজেলার ভোট কেন্দ্রগুলোতে তেমন কোনো ভোটার উপস্থিতি লক্ষ্য করা যায়নি। প্রতিটি কেন্দ্রে ভোটারদের চাইতে পুলিশ ও গণমাধ্যমকর্মীদের সংখ্যা বেশি।

মতলব সরকারি কলেজে ভোট শুরুর এক ঘণ্টায় মাত্র ৫ জন ভোট প্রয়োগ করেন। যদিও প্রার্থীর এজেন্টরা বলছেন বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়বে।

মিরসরাই (চট্টগ্রাম)

মিরসরাই উপজেলা পরিষদ নির্বাচনে সরকারহাট নজরআলী রূপজান উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দুটি বুথে দুই ঘণ্টায় কোনো ভোট পড়েনি। উপজেলার ১১৩টি ভোটকেন্দ্রের সবকটি কেন্দ্রই ভোটারশূন্য দেখা গেছে।

সরকারহাট নজরআলী রূপজান উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দায়িত্বে থাকা প্রিসাইডিং অফিসার মৃণাল কান্তি নাথ জানান, এই কেন্দ্রে মোট ভোটার ৪০৪০ জন। বুথ রয়েছে ১০টি। দুই ঘণ্টায় ভোট কাস্ট হয়েছে ৮০টি। তবে দুটি মহিলা বুথে দুই ঘণ্টায় একটি ভোটও পড়েনি।

নীলফামারী

নীলফামারীতে মেঘাচ্ছন্ন আকাশের কারণে ভোটার উপস্থিতি অনেক কম। সকালে হাতেগোনা কয়েকজন ভোটার কেন্দ্রে ভোট দিতে এসেছেন। ডোমারের চিকনমাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সকাল সাড়ে দশটায় মোট পড়েছে ৭০টি। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়বে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

রাজবাড়ী

রাজবাড়ীর পাংশার মাছাপাড়া বহুমুখি উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে ২ ঘণ্টায় ভোট পড়েছে মাত্র ৭৮টি। কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মনিরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, এই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ২ হাজার ৪৩ জন। ৫টি বুথে চলছে ভোটগ্রহণ। সকাল ১০টা পর্যন্ত ৭৮ জন ভোটার ভোট দিয়েছেন।

রংপুর

রংপুরের পীরগাছা ও কাউনিয়া উপজেলায় ব্যালট পেপারে ভোট দিচ্ছেন ভোটাররা। গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যে ভোটার উপস্থিতি অনেকটাই কম। তুলনামূলক পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারের উপস্থিতি কিছুটা বেশি।

জমানবীশ বালিকা দাখিল মাদরাসা কেন্দ্রে ভোট দিতে আসেন শতবর্ষী আলিমুদ্দিন মিয়া। ভাতিজাকে সঙ্গে নিয়ে লাঠি হাতে বৃষ্টির মাঝেও ভোট দিতে পেরে খুশির কথা জানান আলিমুদ্দিন।

এ সময় আরেক শতবর্ষী জয়নাল আবেদীন জানান, তিনি প্যারালাইজড রোগী। এরপরও লাঠিতে ভর দিয়ে এসেছেন ভোট দিতে।

ওই কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, সুষ্ঠুভাবে ভোটগ্রহণ চলছে। ওই কেন্দ্রের পুরুষ ভোটার ২২২১ জন এবং নারী ভোটার ২৪৪৮ জন। সকাল নয়টা পর্যন্ত পুরুষ বুথে ভোট পড়েছে দেড় শতাধিক। বৃষ্টির কারণে ভোটার উপস্থিতি তুলনামূলক কম হচ্ছে বলেও জানান ওই প্রিসাইডিং কর্মকর্তা।

রাঙ্গামাটি

রাঙ্গামাটিতে শান্তিপূর্ণভাবে চলছে ভোট। বৃষ্টি উপেক্ষা করে সকালে বিভিন্ন এলাকা থেকে ভোটাররা আসতে শুরু করেন।

ভোটার বিনু চাকমা বলেন, আমি প্রথম ভোট দিতে এসেছি। ভোট দিয়ে আমার খুব ভালো লাগছে। নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছি।

ষাটোর্ধ্ব প্রভারাণী চাকমা বলেন, আমি ভোট দিতে এসেছি। খুব বৃষ্টি, তবুও এসে ভোট দিতে পেরে ভালো লাগছে।

রাসেল চাকমা বলেন, ভোটের পরিবেশ অনেক ভালো। আশা করি যোগ্য প্রার্থী ভোটে নির্বাচিত হয়ে আমাদের সেবা করতে আসবেন।

এফএ/এমএস