তথ্যপ্রযুক্তি

আইফোন চার্জ দেওয়ার সময় যেসব বিষয় খেয়াল রাখবেন

আইফোন দীর্ঘদিন ভালো রাখতে ব্যবহারের সময় কিছু সতর্কতা মানতে হয়। তবে এক আইফোন অনেকে দীর্ঘদিন ব্যবহার করতে চান না। বাজারে নতুন আইফোন এলেই তা নিজের করতে ব্যস্ত হয়ে পরেন। তবে যারা শখের আইফোন একবার কিনেই খুশি, তাদের জন্য কিছু টিপস।

Advertisement

আইফোনের ব্যাটারি দীর্ঘদিন ভালো রাখতে চার্জিংয়ে বিশেষ নজর দিতে হবে। আইফোনের ব্যাটারি খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। আইফোনের ব্যাটারি হেলথের উপর আইফোনের আয়ু নির্ভর করে। তাই আইফোনের ব্যাটারির যত্ন নেওয়া খুবই জরুরি। ব্যাটারির হেলথ খারাপ হওয়ার অন্যতম কারন চার্জিংয়ের সময় করা কিছু সাধারণ ভুল।

চলুন দেখে নেওয়া যাক আইফোন চার্জ দেওয়ার সময় কোন বিষয়গুলো খেয়াল রাখতে হবে-

>> আইফোনে চার্জ দেওয়ার সময় অ্যাপেলের অ্যাডাপ্টারই ব্যবহার করুন। ফাস্ট চার্জার যতটা সম্ভব কম ব্যবহার করতে পারলেই ফোনের জন্য ভালো।

Advertisement

আরও পড়ুন

আইফোন ১৫ বিস্ফোরণ ঠেকাতে যা করবেন

>> কখনোই আইফোন ১০০ শতাংশ চার্জ করবেন না। আইফোনে ১০০ শতাংশ চার্জ দিলে অনেকক্ষেত্রেই ভোল্টেজের মাত্রা বেড়ে যায়। যা ব্যাটারির জন্য ক্ষতিকর। ৮০ থেকে ৯০ শতাংশ চার্জ হয়ে গেলে আইফোনের চার্জিং বন্ধ করে দিন। একে বলা হয় পার্সিয়াল চার্জিং।

>> আইফোনে ৮০ শতাংশ চার্জ দিতে চাইলে সেই চার্জিং লিমিট সেটিংসে গিয়ে সেট করতে পারবেন। এজন্য আইফোনের সেটিংসে গিয়ে ব্যাটারি অপশনে যান। তারপর চার্জিং অপটিমাইজেশন অপশনে গিয়ে বেছে নিন ৮০ শতাংশ লিমিট। এই অপশন চালু করে দিলে আপনার আইফোনে ৮০ শতাংশই চার্জ হবে।

>> অল্প অল্প করে চার্জ দিতে পারেন ফোনে। যেমন ৪০ থেকে ৬০ শতাংশ কিংবা ৬০ থেকে ৭৫ শতাংশ। এই দুই পরিমাপ আইফোনের লিথিয়াম আয়ন ব্যাটারির জন্য ভাল।

Advertisement

>> আইফোনে ১০০ শতাংশ চার্জ যেমন দেবেন না তেমনই ফোন ডেড হয়ে যেতে দেওয়াও ঠিক নয়। অর্থাৎ শূন্য শতাংশ চার্জ হতে দেবেন না আইফোনে। ২০ শতাংশের নিচে আইফোনের চার্জ নামতে দেবেন না।

>> আইফোন চার্জে দিয়ে ফোন ব্যবহার করবেন না। গেম খেলা, ভিডিও দেখা, কথা বলা, গান শোনা এমনকি ফোনের কোনো ব্যবহারই চার্জে বসিয়ে করা উচিত নয়।

>> ফোন এমন জায়গায় রেখে চার্জ দিন যেখানে ডিভাইস গরম হবে না। বিছানার উপর রেখে আইফোন চার্জ না দেওয়াই ভালো। টেবিল বা এই জাতীয় কোনো অংশে আইফোন চার্জ দিন।

আরও পড়ুন

আইফোনে শক্তিশালী পাসকোড তৈরি করবেন যেভাবে আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়

সূত্র: মেক ইউজ অব

কেএসকে/এমএস