আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৫ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভযুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পর বেশ কয়েকটি দেশের একাধিক বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়তে শুরু করেছে ইসরায়েলবিরোধী আন্দোলন। গত মাস থেকে যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে সবার প্রথম এই বিক্ষোভ শুরু হয়। একপর্যায়ে তা দেশটির অন্যান্য বিশ্ববিদ্যালয়েও ছড়িয়ে পড়ে। পরে তা কানাডা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ফ্রান্সের মতো দেশগুলোতে বিস্তৃত হতে শুরু করে।

ইসরায়েলে আল-জাজিরা টিভি বন্ধের সিদ্ধান্তকাতারভিত্তিক নিউজ চ্যানেল আল-জাজিরা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়েছেন, তার সরকার টেলিভিশনটি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

ইসরায়েলে রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহউত্তর ইসরায়েলে রকেট হামলা চালিয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, লেবানন থেকে অন্তত ৪০টি রকেট ছোড়া হয়েছে।

Advertisement

যুদ্ধবিরতি চুক্তিতে বাধা দিচ্ছেন নেতানিয়াহু: হামাসমিশরের রাজধানী কায়রোতে দ্বিতীয় দিনের মতো শুরু হয়েছে যুদ্ধবিরতি আলোচনা। এতে মধ্যস্থতা করছে কাতার ও মিশর কর্তৃপক্ষ। তবে হামাসের এক নেতা জানিয়েছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ব্যক্তিগতভাবে যুদ্ধবিরতি চুক্তিতে বাধা দিচ্ছেন।

কেনিয়ায় বন্যা-ভূমিধস: মৃত্যু বেড়ে ২২৮কেনিয়ায় ভারী বৃষ্টির পর সৃষ্ট বন্যা ও ভূমিধসের কারণে মৃতের সংখ্যা বেড়ে ২২৮ জনে দাঁড়িয়েছে। রোববার (৫ মে) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত ৫৭, ঘরছাড়া ৭০ হাজার মানুষভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়েছে ব্রাজিল। দেশটির দক্ষিণাঞ্চলে প্রাণঘাতী বন্যা, ভূমিধস ও ঝড়ের কারণে ঘর ছেড়েছেন প্রায় ৭০ হাজার মানুষ। শনিবার (৪ এপ্রিল) ব্রাজিলের বেসামরিক প্রতিরক্ষা সংস্থা এ তথ্য জানিয়েছে।

হোয়াইট হাউজের গেটে গাড়ির ধাক্কা, নিহত ১যুক্তরাষ্ট্রে হোয়াইট হাউজের গেটে আবারও গাড়ি ধাক্কা দেওয়ার ঘটনা ঘটেছে। এতে গাড়ির চালক নিহত হয়েছেন। শনিবার (৪ এপ্রিল) রাতে ভবনটির বাইরের গেটে এই ঘটনা ঘটে। খবর এএফপির।

Advertisement

মেক্সিকোকে ব্যবহার করে যুক্তরাষ্ট্রে যেভাবে পণ্য ঢোকাচ্ছে চীনমেক্সিকোর মন্টেরে শহরের ম্যান ওয়াহ ফার্নিচার ফ্যাক্টরিতে যেসব বিলাসবহুল ও আরামদায়ক সোফা তৈরি হয়, সেগুলো শতভাগ ‘মেড ইন মেক্সিকো’। সেখান থেকে তাদের গন্তব্য যুক্তরাষ্ট্রের ওয়ালমার্ট ও কস্টকোর মতো বড় বড় বিপণিগুলো। কিন্তু এই কোম্পানিটি চীনের মালিকানাধীন এবং মেক্সিকোয় উৎপাদন কারখানাও তৈরি হয়েছে চীনা অর্থে।

ইউক্রেনের কয়েক অঞ্চলে রাশিয়ার ভয়াবহ হামলাইউক্রেনের খারকিভ ও দিনপ্রো ও ওডিশায় ভয়াবহ হামলা চালিয়েছে রাশিয়া। এতে দুইজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। হামলায় একটি খাদ্য কারখানায় আগুন ধরে যায়। তাছাড়া বেশ কিছু বাণিজ্যিক ও আবাসিক ভবনের পাশাপাশি অন্যান্য অবকাঠামো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

মোদী ফের প্রধানমন্ত্রী হলে ভারতের সর্বনাশ হবে, দাবি কংগ্রেসেরনরেন্দ্র মোদী আরও একবার ভারতের প্রধানমন্ত্রী হলে একনায়ক হয়ে দেশকে সর্বনাশের দিকে ঠেলে দেবেন। দেশটিতে মানুষের মধ্যে যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, তা নষ্ট করে ফেলবেন, হিন্দু-মুসলিম লড়াই বাধিয়ে দেবেন। এমন দাবি করেছেন জাতীয় কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি ও ‘ইন্ডিয়া’ জোটের মুখ মল্লিকার্জুন খাড়গে।

কেএএ/জিকেএস