আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৪ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

গাজায় দেড় লাখের বেশি অন্তঃসত্ত্বা নারী পানিশূন্যতায় ভুগছেনঅবরুদ্ধ গাজায় ইসরায়েলি বাহিনীর হত্যা আর ধ্বংসযজ্ঞ যেন থামছেই না। প্রতিদিনই ফিলিস্তিনি জনগণ হত্যার শিকার হচ্ছে। এ সংঘাত পুরো বিশ্বে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এরই মধ্যে জাতিসংঘের ত্রাণবিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ জানিয়েছে, গাজা উপত্যকায় দিন দিন পানির সংকট তীব্র হচ্ছে। এতে দেড় লাখেরও বেশি অন্তঃসত্ত্বা নারী চরম দুর্ভোগে পড়েছেন।

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারতঅভ্যন্তরীণ চাহিদা ও মূল্যস্ফীতি বিবেচনায় নিয়ে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছিল ভারত সরকার। তবে এবার সেই অবস্থান থেকে সরে এল দেশটি। শনিবার (৪ মে) এক বিজ্ঞপ্তিতে ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে দেওয়ার কথা জানিয়েছে।

কানাডায় শিখ নেতাকে খুনের ঘটনায় ৩ ভারতীয় গ্রেফতারকানাডার শিখ নেতা হারদিপ সিং নিজ্জারকে খুনের ঘটনায় তিন ভারতীয় নাগরিককে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে। কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের একটি শিখ মন্দিরের বাইরে গত ১৮ জুন হারদিপ সিং নিজ্জারকে (৪৫) গুলি করে হত্যা করা হয়। এই হত্যার ঘটনায় ভারত এবং কানাডার মধ্যে সম্পর্কের টানাপোড়েন শুরু হয়।

Advertisement

৬০ বছরের মধ্যে সবচেয়ে ‘আর্দ্র এপ্রিল’ দেখলো পাকিস্তানবাংলাদেশ, ভারতসহ দক্ষিণ এশিয়ার বেশিরভাগ দেশ যখন ভয়ংকর তাপপ্রবাহে পুড়ছে, তখন এ অঞ্চলেরই আরেক দেশ পাকিস্তানে গড় তাপমাত্রা দেখা যাচ্ছে স্বাভাবিকের চেয়েও কম। এর প্রধান কারণ, অতিরিক্ত বৃষ্টিপাত। দেশটির আবহাওয়া সংস্থা জানিয়েছে, গত এপ্রিল মাসে পাকিস্তানে স্বাভাবিকের চেয়ে দ্বিগুণেরও বেশি বৃষ্টিপাত হয়েছে। এর ফলে ছয় দশকের মধ্যে সবচেয়ে আর্দ্র এপ্রিলের রেকর্ড গড়েছে দক্ষিণ এশীয় দেশটি।

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যুইন্দোনেশিয়ার মধ্যাঞ্চলে বন্যা এবং ভূমিধসে কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। প্রাকৃতিক দুর্যোগে বহু বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং রাস্তাঘাট ভেসে গেছে। শনিবার ইন্দোনেশিয়ার দুর্যোগ বিষয়ক সংস্থা এ তথ্য জানিয়েছে।

ব্রাজিলে বন্যায় নিহত ৩৯, নিখোঁজ ৭০ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্য রিও গ্র্যান্ডে দো সুলে ভারী বৃষ্টিতে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ জনে দাঁড়িয়েছে। শুক্রবার (৩ মে) দেশটির কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। কারণ এখনো বহু মানুষ নিখোঁজ রয়েছে।

আমি আলোচনার জন্য প্রস্তুত: ইমরান খানপাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের প্রতিষ্ঠাতা ইমরান খান বলেছেন, আমি আলোচনার জন্য প্রস্তুত আছি কিন্তু কোনো চুক্তির জন্য নয় এবং গত ১৮ মাস ধরেই আমি এ কথা বলে আসছি।

Advertisement

ইন্দোনেশিয়ায় দেড় বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করবে মাইক্রোসফটইন্দোনেশিয়ার ক্লাউড কম্পিউটিং ও এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) অবকাঠামোতে এক দশমিক ৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে মাইক্রোসফট। আগামী চার বছরে এই বিনিয়োগ করবে মার্কিন প্রযুক্তি কোম্পানিটি।

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ২৫নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় ২৫ জন নিহত হয়েছে। অপরাধী গোষ্ঠীগুলো তাদের গোপন আস্তানায় সামরিক অভিযানের প্রতিশোধ নিতে উত্তর-পশ্চিম নাইজেরিয়ার চারটি গ্রামে হামলা চালিয়েছে বলে স্থানীয় এক নিরাপত্তা কর্মকর্তা নিশ্চিত করেছেন। খবর এএফপির।

বিজেপিকে ‘বাঙালিবিদ্বেষী’ বলে কটাক্ষ মমতারবিজেপি বাঙালিবিদ্বেষী, তারা বাংলা পছন্দ করে না বলে অভিযোগ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রচারে নেমে শনিবার (৪ এপ্রিল) চাকদহের জনসভা থেকে এই অভিযোগ তোলেন তিনি।

গরমে ছায়া দিতে রাস্তায় রাস্তায় সবুজ শামিয়ানা!কয়েক সপ্তাহ ধরে বাংলাদেশ, ভারত, মিয়ানমারসহ দক্ষিণ ও দক্ষিণপূর্ব-এশিয়ার দেশগুলোতে চলছে তীব্র তাপপ্রবাহ। গরমে ঘরের বাইরে যাওয়া কঠিন হয়ে পড়েছে সব বয়সী মানুষের জন্য। এমন পরিস্থিতিতে পথচারীদের আরাম দিতে অভিনব এক উপায় বের করেছে দক্ষিণ ভারতের পুদুচেরি শহর কর্তৃপক্ষ। সেখানে ব্যস্ত সড়কের ট্রাফিক সিগন্যালগুলোতে টানিয়ে দেওয়া হয়েছে সবুজ রঙের শামিয়ানা।

কেএএ/জেআইএম