তথ্যপ্রযুক্তি

পুরোনো গাড়ি বিক্রি করতে চাইলে যেসব বিষয়ে খেয়াল রাখবেন

অনেকেরই গাড়ির শখ থাকে। কিছুদিন পর পর পুরোনো গাড়ি বদলে নতুন গাড়ি কেনেন। পুরোনো গাড়ি কেউ আছেন সংগ্রহে রাখতে পছন্দ করেন, তবে বেশিরভাগ মানুষই বিক্রি করে দেন।

Advertisement

আপনি যদি আপনার পুরোনো গাড়ি বিক্রি করার চিন্তা করেন তাহলে বেশ কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখবেন। এতে গাড়ির ভালো দাম পাবেন। চলুন দেখে নেওয়া যাক কোন বিষয়গুলোতে খেয়াল রাখবেন-

নিয়মিত পরিচর্যাগাড়ির তেলের ট্যাঙ্কার পরিস্কার করা, তেল বদলে নেওয়া, ব্রেক ঠিক আছে নাকি চেক করে দেখা, টায়ার কত ভাল ঘুরছে, সেটা দেখে নেওয়া দরকার নিয়মিতভাবে। তাছাড়া গাড়ির সার্ভিসিং করান হলে তার পুরোনো রেকর্ড নিজের কাছে যত্ন করে রেখে দেওয়া দরকার। ভেতরে ও বাইরে ভালোমত পরিস্কার রাখতে হবে গাড়ির, তবে গাড়ির ভালো দাম পাওয়ার সম্ভাবনা বাড়বে।

নিয়মিত সার্ভিসিং করানগাড়িতে কোনো যান্ত্রিক গোলযোগ হলে তা ফেলে না রেখে খুব তাড়াতাড়ি সারিয়ে নিতে হবে। এই সমস্যাগুলো উপেক্ষা করলে ভবিষ্যতে আরও ব্যয়বহুল মেরামত করার দরকার হতে পারে।

Advertisement

আরও পড়ুনগাড়ি থেকে কাদা ও রঙের দাগ পরিষ্কার করবেন যেভাবে 

মাইলেজ বজায় রাখা দরকারকারপুলিং করে বা বিকল্প কোনও যানবাহন ব্যবহার করলে মাঝেমাঝে এর মাইলেজ বজায় রাখা যায়। আর যত বেশি মাইলেজ থাকবে, তত বেশি আপনি দাম পাবেন গাড়ির।

কাগজপত্র গুছিয়ে রাখুনগাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট, সার্ভিস রেকর্ড, মেরামত ও রক্ষণাবেক্ষণের রসিদ সহ গাড়ির যাবতীয় নথি যত্ন করে গুছিয়ে রাখা দরকার।

সময় ঠিক করা দরকারকখন আপনার গাড়ি বিক্রি করবেন, সেই সময়টা উপযুক্ত কি না তা আগে থেকে বিচার করে নেওয়া দরকার। কোন সময় আপনি গাড়ি বিক্রি করছেন, তার উপর আপনার গাড়ির দাম নির্ভর করে। গ্রীষ্মকালে গাড়ির চাহিদা বেশি থাকে সাধারণত, তাই এই সময় গাড়ি বিক্রি করতে চাইলে তুলনায় অনেকটাই বেশি দাম পাবেন আপনি।

কসমেটিক মেরামতিগাড়িতে স্ক্র্যাচ বা ডেন্ট থাকলে তা অবশ্যই সারিয়ে নিতে হবে। এতে ভালো খরচ করলে গাড়ির দাম খুব ভালো পাওয়া যাবে। এগুলোর দিকে অবশ্যই নজর দিন।

Advertisement

আরও পড়ুন১ লিটার তেলে ১৮ কিলোমিটার চলবে এই গাড়ি কোন মডেলের গাড়ি সেকেন্ড হ্যান্ড বেশি বিক্রি হয়? 

সূত্র: দ্য ইকোনোমিকস টাইমস

কেএসকে/জিকেএস